অনেক কঠিন সময় পার করেছি এটাও কেটে যাবে : নওয়াজ

‘কঠিন সময় অনেক পার করেছি, এই সংকটও কেটে যাবে’ এভাবেই বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বুধবার পার্লামেন্টে ভাষণদানকালে পাকিস্তানে স্বাভাবিক পরিস্থিতি ফিরে গণতন্ত্রের বিজয় হওয়ার আশাবাদ ব্যক্ত করেন নওয়াজ। ইমরান খান ও তাহির-উল কাদরির আন্দোলনে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হওয়ার পর এই প্রথম পার্লামেন্টে ভাষণ দেন তিনি। পাক প্রধানমন্ত্রী বলেন, ‘ন্যাশনাল অ্যাসেম্বলিই পাকিস্তান জনগণের প্রতিনিধিত্ব করছে। নির্বাচিত প্রতিনিধিরাই ২০ কোটি মানুষের কণ্ঠ তুলে ধরছে।’ এ সময় নওয়াজ তার পদত্যাগের দাবি পরোক্ষভাবে এড়িয়ে গিয়ে বলেন, সবার সঙ্গে তিনি আলোচনা করতে রাজি আছেন। নওয়াজ বলেন, ‘১০টি রাজনৈতিক দলের ৯টিই গণতন্ত্রের পক্ষে রেজ্যুলেশনে ভোট দিয়েছেন। এটা পাকিস্তানের একটা ঐতিহাসিক মুহূর্ত। আমার ভাবতে ভালো লাগছে তারা প্রধানমন্ত্রীর জন্য নয়, গণতন্ত্রের জন্য লড়ছেন।’ তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী যায় আর আসে, এক সরকারের পর আরেক সরকার আসে।
কিন্তু মূল বিষয় হচ্ছে সংবিধান ও গণতন্ত্র রক্ষা।’ তিনি আরও বলেন, ‘কত কঠিন সময় পার করে এলাম! ২০০৮ সালে আমাদের হাত-পা বাঁধা ছিল। আমরাও নির্বাচনে অংশ নিয়েছিলাম। কই আমরা তো কারচুপি নিয়ে কান্না করিনি। পিপিপিকে আমরা পাঁচ বছর দেশ চালাতে দিয়েছি।’ ইমরানের বিরুদ্ধে নওয়াজ বলেন, ‘আমি নির্বাচিত হওয়ার পরে অসুস্থ ইমরানকে হাসপাতালে দেখতে গিয়েছিলাম। তখন তিনি আমাকে অভিনন্দন জানিয়ে বলেছিলেন, গঠনমূলক বিরোধী দলের ভূমিকা পালন করবেন। কিন্তু এখন কারচুপি নিয়ে কান্না করছেন।’ এ সময় নির্বাচন ব্যবস্থা সংস্কারের জন্য একটি কমিটি গঠনের কথা তুলে ধরেন নওয়াজ শরিফ।
নওয়াজের বিরুদ্ধে মামলা গ্রহণের নির্দেশ হাইকোর্টের
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফসহ পিএমএল-এন শীর্ষ নেতাদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্তের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন লাহোর হাইকোর্ট। গত জুন মাসে লাহোর মডেল টাউনের সহিংসতার শুনানিতে মঙ্গলবার এ নির্দেশ দেন আদালত। পিটিআইয়ের ৩১ এমপির পদত্যাগপত্র গ্রহণ অবশেষে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এমপিদের ‘পদত্যাগ নাটকের’ অবসান হয়ছে। গত মঙ্গলবার জাতীয় পরিষদ সচিবালয় পিটিআইয়ের পদত্যাগী ৩৩ এমপির মধ্যে ৩১ জনের পদত্যাগপত্র গ্রহণ করেছে। জাতীয় পরিষদ সচিবালয়ের গণমাধ্যম শাখা জানিয়েছে, ৩১টি পদত্যাগপত্রের জন্য ২৬টি ঠিক ছিল। বাকি ৫টিতে সামান্য ত্র“টি থাকায় সংশোধন করে পুনরায় জমা দেয়ার জন্য পাঠানো হবে। পিটিআইয়ের তিন আইনপ্রণেতা গুলজার খান, নাসির খান খাত্তাক এবং মুসারাত আহমাদজেব এখনও তাদের পদত্যাগপত্র জমা দেননি। জাতীয় পরিষদে পিটিআইয়ের সংসদীয় দলের নেতা শাহ মেহমুদ কোরেশি দলের মধ্যে ভাঙনের কথা অস্বীকার করে জানান, তিন সদস্য ব্যক্তিগত সমস্যার জন্য পদত্যাগপত্র জমা দিতে পারেননি।

No comments

Powered by Blogger.