গাজা এখন লাশের শহর- মৃত্যুনগরী, বধ্যভূমি -মসজিদে লাশ মর্গে পচা মাংসের গন্ধ

গাজা এখন বধ্যভূমি। লাশের শহর- মৃত্যুনগরী। ইসরাইলি বাহিনীর টানা ১৪ দিনের হামলায় নরকে পরিণত হয়েছে ফিলিস্তিনের এই স্বর্গোদ্যান। সকাল থেকে সন্ধ্যা গাজার আকাশে শকুনের মতো পাক খাচ্ছে ইসরাইলি বোমা। মসজিদ-হাসপাতাল-খেলার মাঠ আবাসিক এলাকা- কিছুই বাদ পড়ছে না। মসজিদ-মর্গের কোনো অমিল নেই। সবখানে পচা লাশের ভুরভুরে গন্ধ। গাজার প্রাণকেন্দ্রখ্যাত আল শাফা হাসপাতালের অবস্থা আরও শোচনীয়। পা রাখার জায়গা নেই- শুধু লাশ আর লাশ। কারও হাত নেই কারও শরীরে নিচের অংশ নেই। বোমায় কারও একাংশ পুড়ে গেছে। হাসপাতাল কমপাউন্ডে পোড়া লাশের ভেপসা গন্ধ!

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কেদরা বলেন, গাজা-ইসরাইল পূর্বাঞ্চলীয় সীমান্তে মোতায়েন করে রাখা ট্যাংক থেকে আল আকসা হাসপাতালে কয়েকটি গোলা হামলা চালিয়েছে ইসরাইল। এতে চিকিৎসা সহকারী, নার্স ও অন্যান্য মানুষ মিলিয়ে ৭ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে। গাজা অভিযানের চতুর্দশ দিন মঙ্গলবার ভোর রাতে গাজার সাতটি মসজিদে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। ওই হামলায় ৭ জন নিহত হয়েছেন। এই নিয়ে গাজায় নিহতের সংখ্যা ছয় শতাধিক ছাড়াল।
ইসরাইলি সেনাদের কবর দেয়া হবে : হানিয়া
ফিলিস্তিনের সাবেক নির্বাচিত প্রধানমন্ত্রী ও হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, ইসরাইলি সেনাদের জন্য গাজা হবে কবরস্থান। সোমবার রাতে ফিলিস্তিনি জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ হুশিয়ারি উচ্চারণ করেন।
ইসমাইল হানিয়া এমন সময় এই হুশিয়ারি উচ্চারণ করলেন যখন হামাস ৪৩ ইসরাইলি সেনাকে হত্যা এবং একজনকে আটক করার দাবি করেছে। অবশ্য ইসরাইল ২৭ সেনা নিহতের কথা স্বীকার করেছে।
তিনি বলেন, গাজার চলমান আগ্রাসন ও গণহত্যার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইলের আসল চেহারা উন্মোচিত হয়েছে। তবে, শত বাধা এবং ইসরাইলের বারবার আগ্রাসন সত্ত্বেও ফিলিস্তিনিদেরকে তাদের সংগ্রামের পথ থেকে সরানো যায়নি।
সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, অবরোধ তুলে নিতে ইসরাইল এবং মিসরের প্রতি হামাসের চাপ গাজার প্রায় ১৭ লাখ মানুষের দাবিকেই প্রতিধ্বনিত করে।
তিনি বলেন, ‘আমরা পেছনে ফিরে যাব না, আমরা অবরোধে ধীরে ধীরে মৃত্যুমুখে ফিরে যাব না। গাজার অধিবাসীরা তাদের রক্ত এবং সাহস দিয়ে অবরোধের ইতি টানবে।’ প্রসঙ্গত, ২০০৭ সালে ভোটের মাধ্যমে গাজায় হামাস ক্ষমতায় এলে ইসরাইল অবরোধ আরোপ করে একে বিশ্বের বৃহৎ কারাগারে পরিণত করে। এর সঙ্গে এক জোট হয়ে গাজায় প্রবেশের একমাত্র পথ রাফা ক্রসিং বন্ধ করে দেয় ইসরাইল ঘনিষ্ঠ মিসরের আল-সিসি সরকার।
ইসরাইলি সৈন্য নিখোঁজ
গাজায় আক্রমণকারী ইসরাইলি সেনাবাহিনীর এক সদস্যকে পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে হামাস সদস্যরা তাকে আটক করেছে কিংবা তিনি নিহত হয়েছেন।

ইসরাইলের একটি স্থানীয় সংবাদমাধ্যম মারফত ইসরাইলি সেনা নিখোঁজ হওয়ার সংবাদ পাওয়া গেছে।
এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় বিপর্যস্ত ফিলিস্তিনিদের ৪৭০ লাখ মার্কিন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্র“তি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সোমবার এ প্রতিশ্র“তি দেন। যুক্তরাষ্ট্র ১৫০ লাখ মার্কিন ডলার ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডাব্লিউএকে দেবে।
বাকি ৩২০ লাখ মার্কিন ডলার ফিলিস্তিনিদের সহায়তা করতে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থাকে দেয়া হবে। এএফপি।

No comments

Powered by Blogger.