সময়ের প্রতিধ্বনি-সিটি নির্বাচন, আওয়ামী লীগের ভরাডুবি এবং অন্তর্বর্তী সরকার ইস্যু by মোস্তফা কামাল

চার সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভরাডুবি হয়েছে। বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা। রাজশাহীতে সদ্যবিদায়ী মেয়র খায়রুজ্জামান লিটনকে পরাজিত করে বিজয়ী হয়েছেন মোসাদ্দেক হোসেন বুলবুল।
খুলনায় জনপ্রিয় আওয়ামী লীগ নেতা তালুকদার আবদুল খালেককে হারিয়ে বিজয়ী হন মনিরুজ্জামান মনি। বরিশালে জনপ্রিয় সদ্যবিদায়ী মেয়র শওকত হোসেন হিরনকে হারিয়ে বিজয়ী হন আহসান হাবিব কামাল। সিলেটে বদরউদ্দিন আহমদ কামরান দীর্ঘ সময় ধরে নগরপিতার দায়িত্ব পালন করেও বিএনপির এক দুর্বল প্রার্থী আরিফুল হক চৌধুরীর কাছে পরাজিত হন।
চার সিটির তিনটিতেই ব্যাপক উন্নয়নকাজ করেছিলেন বিদায়ী মেয়ররা। সিলেটের উন্নয়ন ততটা দৃশ্যমান ছিল না। তবে কামরানের ব্যক্তিগত জনপ্রিয়তা আরিফুল হক চৌধুরীর চেয়ে অনেক বেশি ছিল। নির্বাচনের আগে অনেকেই বলেছিলেন, উন্নয়নকাজ দেখে যদি জনগণ ভোট দেন তাহলে রাজশাহী, খুলনা ও বরিশালে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী হবেন। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল, চারটি সিটিতেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভরাডুবি হয়েছে। কিন্তু কেন এ ভরাডুবি? অনেকে বলছেন, প্রার্থীদের কারণে নয়, সরকারের কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়ে জনগণ বিএনপির 'অযোগ্য' প্রার্থীদের ভোট দিয়েছেন।
পাঠকরা ইতিমধ্যেই বিভিন্ন পত্রিকায় এ বিষয়ে বিশ্লেষণধর্মী প্রতিবেদন, মন্তব্য ও নিবন্ধ পড়েছেন এবং টিভি মাধ্যমে প্রতিবেদন ও টক শোতে কথাবার্তা শুনেছেন। এ বিষয়ে একই ধরনের বিশ্লেষণ করে পাঠকদের ধৈর্যচ্যুতি ঘটাতে চাই না। তবে কিছু বিষয় উল্লেখ না করলেই নয়। পাঠকরা নিশ্চয়ই লক্ষ করেছেন, নির্বাচনের দিন থেকে টিভিতে সিটি করপোরেশন এলাকার লোকজনের মতামতের ভিত্তিতে বেশ কিছু রিপোর্ট করা হয়। স্থানীয় জনগণ সবাই এক বাক্যে বলেছেন, এ রকম নিরপেক্ষ নির্বাচন আগে কখনো তাঁরা দেখেননি। এ ধরনের নির্বাচন ইতিহাসে বিরল।
স্থানীয়দের এই মতামত অস্বীকার করার কোনো উপায় নেই। দলীয় সরকারের অধীনে এত ভালো নির্বাচন আগে কখনো দেখা যায়নি। জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম, দেশের নাগরিক সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায় নিরপেক্ষভাবে সিটি নির্বাচন অনুষ্ঠানের জন্য সাধুবাদ জানিয়েছে সরকারকে। নির্বাচন কমিশনের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। তারা এখন জোর দিয়ে বলতে পারে, তাদের পক্ষে নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। ঢাকা সফররত কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা একটি পত্রিকায় সাক্ষাৎকার দিয়ে বলেছেন, নির্বাচনের বিশ্বাসযোগ্যতা বাড়ছে। সেই সঙ্গে পরাজিত হয়েও সরকার তৃপ্তির ঢেঁকুর তুলছে। পরাজিতরা নির্বাচনের ফলাফল মেনে নিয়ে বিজয়ীদের (বরিশালের নবনির্বাচিত মেয়র বাদে। তিনি অবশ্য আগের মেয়রের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের হুমকি দিয়েছেন) মিষ্টিমুখ করাচ্ছেন। অভিনন্দন জানাচ্ছেন। প্রধানমন্ত্রী নিজেও বিএনপি সমর্থিত নবনির্বাচিত মেয়রদের অভিনন্দন জানিয়েছেন। এ ধরনের নজির সাম্প্রতিককালের রাজনীতিতে ছিল না।
হঠাৎ এই পরিবর্তন কেন? এর নেপথ্যে নিশ্চয়ই কোনো কারণ আছে বলে আমাদের উর্বর মস্তিষ্কের বাঙালিরা মনে করছেন। ঘটা করে অভিনন্দন জানানো ও মিষ্টিমুখ করানোর আড়ালে তাঁরা সরকারের কুমতলবের আশঙ্কা করছেন। সেই আশঙ্কা থেকেই সরকারের বিরুদ্ধে এক ধরনের সমালোচনা শুরু হয়েছে। তাঁরা বলতে শুরু করেছেন, 'সরকারই নাকি জোর করে বিএনপি সমর্থিত চার মেয়রকে জিতিয়েছে। অল্প হারিয়ে বড় কিছু পাওয়ার প্রত্যাশা! এখন সরকার বলবে, যেহেতু দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়, কাজেই জাতীয় নির্বাচনও বর্তমান সরকারের অধীনেই হবে।'
কাকতালীয় হলেও মানুষের এই আশঙ্কা সত্যি হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত সোমবারের বক্তব্যের পর। তিনি বলেছেন, 'এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। এতে সরকার, গণতন্ত্র ও জনগণের জয় হয়েছে। তাই নির্বাচনের জন্য অনির্বাচিত সরকারের প্রয়োজন নেই। অসাংবিধানিক কাউকে ক্ষমতায় আনার চেষ্টা হলে নির্বাচনই হবে না।'
আসলেই কি সিটি নির্বাচন নিয়ে সরকারের কোনো দুরভিসন্ধি ছিল? নাকি জনপ্রিয়তা হারানোর কারণেই চার সিটিতে এত বড় ভরাডুবি! আমার তো মনে হয়, সরকারের জনপ্রিয়তায় ধস নেমেছে। চার সিটি করপোরেশনের নির্বাচনের ফল দেখে অনেকে বলছেন, জাতীয় নির্বাচনেও আওয়ামী লীগের এমন অবস্থা হবে। তার মানে আওয়ামী লীগের জন্য মহাবিপদ সংকেত অপেক্ষা করছে। এ পরিস্থিতিতে আওয়ামী লীগ কি নিজেদের শোধরানোর চেষ্টা করবে, নাকি আরো বেশি জনবিচ্ছিন্ন হয়ে পড়বে?
এ কথা সত্য, আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশে কিছু উন্নয়নকাজ হয়, দেশ কিছুটা হলেও এগিয়ে যায়। কিন্তু এমন কিছু কাজ করে, যা তাদের ভালো কাজগুলোকে ম্লান করে দেয়। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা শেখ হাসিনার আন্দোলনের ফসল। অথচ শেখ হাসিনাই এখন সেই ব্যবস্থার ঘোর বিরোধী। তিনি কিছুতেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় ফিরে যেতে রাজি নন। ব্যবস্থায় ত্রুটি ছিল, থাকতে পারে। তা শুধরে নিলেই তো হয়। তাই বলে পুরো ব্যবস্থা বাতিল করে দিতে হবে? উচ্চ আদালতের একটি নির্দেশনা সরকার মানল। আরেকটি না মেনে পুরো ব্যবস্থায়ই বাতিল করে দিল।
এ ক্ষেত্রে আওয়ামী লীগের ব্যাখ্যা হচ্ছে, ওই ব্যবস্থায় ত্রুটি ছিল। সেই ত্রুটির কারণেই সেনা সমর্থিত দীর্ঘমেয়াদি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হয়েছিল। আওয়ামী লীগ সেই ঘটনার আর পুনরাবৃত্তি ঘটতে দিতে চায় না। কিন্তু ত্রুটিগুলো সংশোধন করে একটি স্বচ্ছ ব্যবস্থা প্রতিষ্ঠা করার সুযোগ তো আওয়ামী লীগের ছিল। আওয়ামী লীগ কেন সেই সুযোগ কাজে লাগায়নি? তার মানে আওয়ামী লীগ ওই ব্যবস্থায় আর ফিরতে চায় না! অথচ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিশ্বের কাছে উদাহরণ সৃষ্টি করেছিল। বাংলাদেশের অনুকরণে পাকিস্তানে গত নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হয়েছে। অন্য গণতান্ত্রিক দেশগুলোও চিন্তাভাবনা করছে। শেখ হাসিনা সরকারকে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।
সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জাতীয় নির্বাচনও সুষ্ঠু হবে- এমনটি ভেবে বিএনপি নির্বাচনে আসবে বলে মনে হয় না। আর প্রধান একটি দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনও গ্রহণযোগ্য হবে না। বিষয়টি আওয়ামী লীগের ক্ষেত্রেও প্রযোজ্য। বিএনপির অধীনে অনুষ্ঠিত ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ অংশগ্রহণ করেনি বলেই সে নির্বাচন কোনো গ্রহণযোগ্যতা পায়নি। ফলে সরকার গঠনের পর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিল সংসদে পাস করেই বিদায় নিতে হয় বিএনপিকে। সে কথা আওয়ামী লীগের জানা। আওয়ামী লীগ জেনেশুনে নিশ্চয়ই সে পথে যাবে না।
এ কথা সবাই স্বীকার করবেন, আওয়ামী লীগ জনগণের মধ্য থেকে উঠে আসা একটি রাজনৈতিক দল। এ দলটির দীর্ঘ ইতিহাস আছে। দলটি মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে দলটি অগ্রভাগে থেকেছে। এই দলের অসংখ্য নেতা-কর্মী-সমর্থক মুক্তিযুদ্ধে ও স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে শহীদ হয়েছেন। দেশকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। এই দলটিকে আমরা খাটো করে দেখতে চাই না। আমরা মনে করি, দেশে গণতন্ত্র টিকিয়ে রাখার স্বার্থে আওয়ামী লীগ অতীতের মতো দায়িত্বশীল ভূমিকা রাখবে। ক্ষুদ্র স্বার্থে নিজেদের ঐতিহ্য জলাঞ্জলি দেবে না।
তা ছাড়া আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগেরই হাল ধরেছিলেন। তিনি কিন্তু বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের দিকে যাননি। শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আওয়ামী লীগ দুবার দেশ পরিচালনার সুযোগ পেয়েছে। সাংগঠনিকভাবেও দেশের তৃণমূল পর্যায়ে দলটির শক্ত ভিত্তি রয়েছে। শেখ হাসিনার প্রতিও এ দেশের মানুষের অসীম ভালোবাসা। এখন ইচ্ছা করলেই আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করা যাবে না। এর চেয়ে বড় পাওয়া শেখ হাসিনার আর কী হতে পারে!
যে যা-ই বলুক, আমি তো মনে করি, শেখ হাসিনা দেশের স্বার্থকেই বড় করে দেখবেন। ক্ষুদ্র ব্যক্তিগত ও দলীয় স্বার্থে তিনি কোনো সিদ্ধান্ত নেবেন না। নিশ্চয়ই তত্ত্বাবধায়ক ইস্যু নিয়ে তাঁর ভাবনা রয়েছে। তিনি তো বারবারই বলছেন, অসাংবিধানিকভাবে কেউ ক্ষমতায় আসুক, সেটা তিনি কিছুতেই চান না। মেনেও নেবেন না। তার মানে তিনি সব সময়ই গণতান্ত্রিক বাংলাদেশকে দেখতে চান। সেই ১৯৮১ সাল থেকেই শেখ হাসিনা এ দেশের মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার লড়াই করছেন। এখনো তিনি সেই লড়াই থেকে পিছপা হবেন না বলে মনে করি।
শেখ হাসিনা নিজেও জানেন, স্থানীয় সরকার আর জাতীয় নির্বাচন এক নয়। বিএনপির আমলেও স্থানীয় সরকার নির্বাচনগুলো নিরপেক্ষ হয়েছে। সেই নির্বাচনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। তখন তো বিএনপিও বলতে পারত, স্থানীয় পর্যায়ের নির্বাচন যেহেতু নিরপেক্ষ হয়েছে, সেহেতু বিএনপি সরকারের অধীনে জাতীয় নির্বাচনও নিরপেক্ষ হবে। জাতীয় নির্বাচনে সরকার পরিবর্তন হয়। সেই পরিবর্তনটা জনগণের ভোটের মাধ্যমেই হওয়া উচিত। এ ক্ষেত্রে কোনো ধরনের কলাকৌশলের আশ্রয় নেওয়া ঠিক না।
পরিশেষে বলতে চাই, সরকার ভালো করল, না মন্দ করল, তা বিচার করার একটি মাত্র দিন জনগণের। সেটা ভোটের দিন। ভোটের পর আমজনতার খবর কেউ রাখে না। তাই ভোটের দিনটাতে যেন কোনো রকম ভয়ভীতি ছাড়া শান্তিপূর্ণ পরিবেশে মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে ব্যবস্থা করতে হবে। এটা দেশের অভিভাবক হিসেবে সরকারের দায়িত্ব। তবে রাজনৈতিক দলগুলোও এর দায় এড়াতে পারবে না।
লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক
mostofakamalbd@yahoo.com

No comments

Powered by Blogger.