ব্যক্তিত্ব-উইলিয়াম গোল্ডিং

১৯৫৩ সালে উইলিয়াম গোল্ডিং একটি পাণ্ডুলিপি পাঠালেন লন্ডনের ফেবার অ্যান্ড ফেবারে। প্রথমে প্রত্যাখ্যান করে ফেরত দেওয়া হলো। পরে বলা হলো কাটছাঁট করে আবার জমা দিতে। তাই করা হলো। উপন্যাসটি লর্ড অব দ্য ফ্লাইজ নামে প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৫৩ সালে।
মাত্র তিন হাজার কপি ছাপা হলো; কিন্তু ফুরায় না। তারপর কী দিয়ে কী হলো, ১৯৫৫ সালে সব কপি বিক্রি হয়ে গেল। ষাটের দশকে আমেরিকা ও ইংরেজি ভাষাভাষী দেশগুলোর স্কুল ও কলেজগুলোতে অপরিহার্য হয়ে উঠল এই উপন্যাস। বিশ্বব্যাপী ইংরেজ লেখক উইলিয়াম গোল্ডিং পরিচিত হয়ে উঠলেন তাঁর উপন্যাস লর্ড অব দ্য ফ্লাইজের কারণে। দুটি চলচ্চিত্র নির্মিত হলো এই উপন্যাস নিয়ে। তবে এটি তাঁর শ্রেষ্ঠ উপন্যাস হলেও সর্বশেষ কথা নয়। তিনি ১৯৮০ সালে বুকার পুরস্কার পেয়েছিলেন রাইটস অব প্যাসেজ উপন্যাসের জন্য। এটি ছিল তাঁর ত্রিলজি টু দ্য অ্যান্ড অব দি আর্থের প্রথম উপন্যাস। গোল্ডিংকে নোবেল পুরস্কার দেওয়া হয় ১৯৮৩ সালে ওই লর্ডস অব দ্য ফ্লাইজের জন্যই।
উইলিয়াম গোল্ডিং জন্মগ্রহণ করেছিলেন ১৯১১ সালের ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের কর্নওয়েলে। বাবা অ্যালেক গোল্ডিং ছিলেন বিজ্ঞানের শিক্ষক। ন্যাচারাল সায়েন্সের শিক্ষার্থী গোল্ডিং ১৯৪০ সালে যোগদান করেছিলেন ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীতে। বিখ্যাত ডি ডেতে তিনি একটি যুদ্ধজাহাজের কমান্ডের দায়িত্বে ছিলেন। ১৯৮৫ সালে এই স্বনামখ্যাত লেখক জন্মভূমি কর্নওয়েলে স্থায়ীভাবে বসবাস করতে চলে আসেন। এর আট বছর পর ১৯৯৩ সালের ১৯ জুন তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।
ম. হা.

No comments

Powered by Blogger.