বেআইনি আমার দেশ ছাপায়, আল ফালাহ’র ১৯ কর্মী জেলহাজতে

দৈনিক সংগ্রামের ছাপাখানা আল ফালাহ প্রেস থেকে বেআইনি ভাবে আমার দেশ পত্রিকা ছাপার অভিযোগে ছাপাখানার আটক ১৯ কর্মীকে রোববার জেলহাজাতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
শনিবার রাতে মগবাজার আল ফালাহ প্রিন্টিং প্রেসে অভিযান চালিয়ে দৈনিক আমার দেশ পত্রিকার ৬ হাজার কপি জব্দ এবং প্রেসের ১৯ কর্মীকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। এ ঘটনায় পুলিশ তাদের বিরুদ্ধে মামলা করে। এ ছাড়াও সংগ্রামের সম্পাদক-প্রকাশক আবুল আসাদ এবং আমার দেশ পাবলিকেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহমুদা বেগমের বিরুদ্ধে মামলা হয়েছে। উল্লেখ্য, মাহমুদা বেগম আমার দেশ’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মা।

রোববার বিকাল সাড়ে চারটায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শামসুল আরেফিন গ্রেফতারকৃতদের জামিন ও রিমাণ্ড উভয় আবেদনই নামঞ্জুর করে তাদের জেলহাজতে পাঠানোর ‍নির্দেশ দেন। আদালতে তাদের ৭ দিনের রিমাণ্ডের জন্য আবেদন জানানো হয়। অপরদিকে আসামি পক্ষে তাদের জামিন চাওয়া হয়। 

রমনা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বাংলানিউজকে জানান, “প্রিন্টিং এন্ড পাবলিকেশন আইন লঙ্ঘনের অভিযোগ এনে শনিবার রাত দশটার দিকে রমনা থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলার এজাহারে বাদী বলেন, প্রিন্টিং এন্ড পাবলিকেশন অ্যাক্টের ৩২ ও ৩৩ ধারা অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই অন্য একটি প্রেস থেকে ১২ ও ১৩ এপ্রিলের পত্রিকা প্রকাশ করে আইন লঙ্ঘন করে আমার দেশ।”

অভিযোগের প্রেক্ষিতে সেখানে অভিযান চালানো হয় বলে জানান ওসি।

একই থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মহিউদ্দীন বলেন, “জেলা ম্যাজিস্ট্রেটের আদেশে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে শনিবার রাত দশটা থেকে সাড়ে বারটা পর্যন্ত আল ফালাহ প্রেসে অভিযান চালানো হয়। এ সময় আমার দেশ পত্রিকার ১৪ এপ্রিলের প্রকাশিত ৫ হাজার ১ কপি ও ১৩ এপ্রিলের ৩৩ কপি জব্ধ করা হয়। এছাড়া প্রেস থেকে ১২টি প্রিন্টিং প্লেটও জব্ধ করা হয়। অভিযানস্থল থেকে ১৯ জনকে আটক করা হয়েছে।”

এদিকে প্রেসটির ব্যবস্থাপক খায়রুল ইসলাম বাংলানিউজকে জানান, “আমি জানতাম, আমার দেশ কর্তৃপক্ষ আমাদের প্রেসে তাদের পত্রিকা ছাপানোর অনুমতি নিয়েছে। তাই পত্রিকাটি ছাপানোর জন্য অনুমতি দেওয়া হয়েছে।”

রাষ্ট্রদ্রোহিতাসহ বেশ কয়েকটি মামলার আসামি পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গত ১১ এপ্রিল আমার দেশ কার্যালয় থেকে আটক করে পুলিশ। সেদিন রাতেই পত্রিকাটির তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার প্রেস সিলগালা করে দেওয়া হয়। তারপর থেকে দৈনিক সংগ্রামের আল ফালাহ প্রিন্টিং প্রেস থেকে আমার দেশ পত্রিকা প্রকাশ হয়ে আসছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আমার দেশ’র ছাপাখানা সিলগালা করে দেওয়ার পর জেলা প্রশাসনের অনুমতি ছাড়া পত্রিকাটি অন্য কোন প্রেস থেকে ছাপা বেআইনি। এটি জেনেই পত্রিকাটির সঙ্গে সংশ্লিষ্টরা আল ফালাহ প্রেস থেকে পত্রিকাটি ছাপার উদ্যোগ নেয়। আইন লঙ্ঘন করে পত্রিকাটি ছাপার সঙ্গে জড়িত সকলের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের চিন্তা  করছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

No comments

Powered by Blogger.