প্রস্তুতিতেই ৩০০ কোটি ডলার 'জলে ফেলেছেন' নেতানিয়াহু

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট অভিযোগ করেছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানে হামলার প্রস্তুতির কথা বলে '৩০০ কোটি ডলার অপচয় করেছেন'। তবে তাঁর এ মন্তব্যকে 'ফাকা বুলি' অভিহিত করে প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু ও তাঁর প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক।
এর আগে ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেতের সাবেক প্রধানও নেতানিয়াহু সম্পর্কে প্রায় একই ধরনের মন্তব্য করেন।
ইসরায়েলের টেলিভিশন চ্যানেল-টু-তে গত শুক্রবার দেওয়া সাক্ষাৎকারে ওলমার্ট বলেন, 'গত দুই বছরে ৩০০ কোটি ডলার এমন এক অভিযানের পেছনে খরচ করা হয়েছে যা চালানো হয়নি এবং হবেও না। এ অর্থ দিয়ে কয়েক বছরের বাজেটের খরচ মেটানো যেত। আমাদের বলা হয়েছিল, ২০১২ সাল হচ্ছে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বছর। তারা (নেতানিয়াহুর সরকার) সারা বিশ্বকে আতংকিত করে তুলেছিল। তবে বছর শেষে দেখা গেছে কিছুই ঘটেনি।'
এর আগে শিন বেতের সাবেক প্রধান ইউভাল ডিসকিন বলেছিলেন, সিগারেট ও মদপান করতে করতে ইরানে হামলা চালানোর বিষয়টি নিয়ে আলোচনা করতেন নেতানিয়াহু ও তাঁর প্রতিরক্ষামন্ত্রী বারাক। ওলমার্ট তাঁর সাক্ষাৎকারে ডিসকিনের মন্তব্যগুলোও উল্লেখ করেন।
ওলমার্টের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে নেতানিয়াহুর দপ্তর। 'জাতীয় নিরাপত্তার খাতিরে' এ নিয়ে বিস্তারিত মন্তব্য না করলেও এক বিবৃতিতে জানানো হয়, 'ফাকা বুলি আওড়েছেন ওলমার্ট। প্রধানমন্ত্রী থাকাকালে তিনি সেনাবাহিনীকে দ্বিতীয় লেবানন যুদ্ধের জন্য প্রস্তুত করতে পারেননি। গত চার বছরে ইসরায়েলি বাহিনীর সক্ষমতা কতটা বেড়েছে তা এরই মধ্যে প্রমাণিত হয়েছে।' উপপ্রধানমন্ত্রী মোশে ইয়ালোন এ প্রসঙ্গে বলেন, 'গত চার বছরের পরিস্থিতি না জেনেই দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করেছেন ওলমার্ট।' পরবর্তী মেয়াদে নেতানিয়াহু সরকার ক্ষমতায় থাকলে ইয়ালোনই এহুদ বারাকের স্থলাভিষিক্ত হবেন বলে ধারণা করা হয়। আগামী ২২ জানুয়ারি ইসরায়েলে পার্লামেন্ট নির্বাচন হবে। বিভিন্ন জনমত জরিপ থেকে ধারণা করা হচ্ছে, এবারও নেতানিয়াহুই নির্বাচিত হবেন।
প্রায় একই ধরনের বিবৃতি দিয়ে ওলমার্টের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন এহুদ বারাকের দপ্তর। এতে বলা হয়, 'সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধির জন্য খরচ করা অপচয় নয়। বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) উপযুক্ত করে গড়ে তুলতে এ সক্ষমতার প্রয়োজন। ওলমার্টের মন্তব্য অসত্য, দায়িত্বজ্ঞানহীন ও উদ্দেশ্যপ্রণোদিত।'
এহুদ ওলমার্ট ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন। সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.