প্রবাসে তারিন by কামরুজ্জামান মিলু

দুই যুগের বেশি সময় ধরে তুমুল জনপ্রিয়তার মধ্য দিয়ে অভিনয় করে আসছেন তারিন। ছোটবেলা থেকে নাচ-গান আর অভিনয় ছিল তার নেশা। পরে অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন আর চালিয়ে যান নাচ-গানের চর্চা।

কিছুদিন পূর্বে একান্ত ব্যক্তিগত সিদ্ধান্তে সুদূর যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনয়শিল্পী তারিন। যাবার পূর্বে এক কথোপকথনে তারিন বাংলানিউজকে বলেন, `এবারের সফর অনেক দীর্ঘ। দেশে ফিরব কি না সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে দেশে ফিরলে অভিনয়, গান আবার শুরু করব।”
গত কয়েক মাসে নির্মাতাদের দেওয়া কথা অনুযায়ী সব কটি নাটকের শুটিং সময়মতো শেষ করেছেন। সর্বশেষ যুক্তরাষ্ট্রে যাওয়ার আগের দিন আবুল হায়াতের পরিচালনায় নির্মিত একটি নাটকের শুটিং করেছেন তারিন।

অভিনেত্রী ও নৃত্যশিল্পী তারিন গানের সঙ্গেও জড়িত ছিলেন। গত ঈদুল ফিতরে তার একক অ্যালবাম প্রকাশিত হয়। ‘আকাশ দেবো কাকে’ শিরোনামের অ্যালবামটি বাজারে আনে জি-সিরিজ।

গত কয়েক বছরের তুলনায় চলতি বছর একক নাটক, ধারবাহিক নাটক আর টেলিফিল্মে তারিনের উপস্থিতি ছিল তুলনামূলক কম।

গত ঈদে তারিন অভিনীত যে সব নাটক প্রচার হয়েছে তার মধ্যে ছিলো- চয়নিকা চৌধুরীর পরিচালনায়  চ্যানেল নাইনে ‘ধ্রুবতারা’, এটিএন বাংলায় ‘ভালোবাসার গান’, এনটিভিতে ‘বছর কুড়ি পরে’, চ্যানেল আইতে ‘ফলের বয়স’, গাজী টিভিতে ‘সমুদ্র’, বিটিভিতে ‘মানুষ মাত্র দু’জন’ ও চ্যানেল টোয়েন্টিফোরে ‘কালোটিপ’ প্রভৃতি।

‘এ নিউ ট্রি’ নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠানও গড়ে তুলেছিলেন তারিন। এ প্রতিষ্ঠান থেকে গত ঈদে নিয়াজ মাহবুবের ‘নাকফুল’ নাটকটি নির্মিত হয়েছে।

এ ছাড়া বর্তমানে এনটিভিতে প্রচার হচ্ছে তারিন অভিনীত নতুন ধারাবাহিক ‘কাগজের বাড়ি’। এ নাটকে দীর্ঘদিন পর সুবর্ণা মুস্তাফার সাথে অভিনয় করেছেন তিনি। নাটকটি পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। এছাড়া তারিন অভিনীত তৌকির আহমেদের পরিচালনায় ‘ছায়াবৃতা’ নামের আরেকটি ধারাবাহিক এটিএন বাংলায় নিয়মিত প্রচার হচ্ছে।

সরকারি অনুদানপ্রাপ্ত ‘কাজলের দিনরাত্রি’ ছবিতে তিনি অভিনয় করেছেন। এরই মধ্যে ছবিটির শুটিং ও ডাবিং শেষ হয়ে গেছে। বর্তমানে চলছে পোস্ট প্রডাকশনের কাজ। এ ছবির মাধ্যমে এ বছরই বড় পর্দায় অভিষেক হবে তার।

চলতি বছর ২৬ জুলাই ছিল এ অভিনেত্রীর জন্মদিন। এ বিশেষ দিনেই বাজারে আসে তার বহু প্রতিক্ষীত প্রথম একক অ্যালবাম ‘আকাশ দেব কাকে’। অডিও বাজারে অ্যালবামটির বেশ ভালো কাটতি আছে।
তারিনের প্রথম একক অ্যালবামটিতে তার সাথে কণ্ঠ দিয়েছেন কলকাতার রূপঙ্কর ও রাঘব এবং দেশের তপন চৌধুরী ও ইবরার টিপু।

গত শনিবার রাতের ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন তারিন। তার পারিবারিক সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রে তারিনের আরও তিন বোন জাবীন, শাহীন ও নাহিন রয়েছেন। আপাতত সেখানেই উঠবেন তিনি। তবে পূর্বনির্ধারিত শিডিউল অনুযায়ী যুক্তরাষ্ট্রে তিনি দুটি নাটকের শুটিংয়ে অংশ নেবেন। একটির নির্মাতা তৌকীর আহমেদ; অন্যটি চয়নিকা চৌধুরীর। এরমধ্যে আর কোনো নাটকের শুটিংয়ে তার অংশ নেওয়ার সম্ভাবনা নেই।

এদিকে তারিনের এক ঘনিষ্ঠজন জানান, তারিন আপাতত আমেরিকায় বোনেদের সঙ্গে কিছুটা সময় একান্তে কাটানোর সিদ্ধান্ত নিলেও, পারিবারিক পছন্দ মতে এ বছরেই বিয়ের পিঁড়িতে বসার সমূহ সম্ভাবনা রয়েছে তার। সে লক্ষ্যেই তারিনের বাবা-মা-বোনরা এগুচ্ছেন পারিবারিকভাবে।

ঘটনা যাই ঘটুক না কেন, সবচেয়ে বড় খবর হচ্ছে শ্যুটিং করা হাতে গোনা কয়েকটি নাটক ছাড়া আর আমরা তারিনকে আপাতত দেখতে পাব না।

No comments

Powered by Blogger.