প্রস্তাবিত মন্ত্রিপরিষদ প্রত্যাহার করে নিলেন লিবীয় প্রধানমন্ত্রী

বিভিন্ন রাজনৈতিক পক্ষ এবং বিক্ষুদ্ধ জনতার সমালোচনা ও প্রতিবাদের মুখে নিজের প্রস্তাবিত মন্ত্রিসভা প্রত্যাহার করে নিলেন লিবিয়ার প্রধানমন্ত্রী। অনুমোদনের জন্য জাতীয় কংগ্রেসে তোলার একদিন পরই এ মন্ত্রিসভাকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিলেন তিনি।

শুক্রবার এ প্রসঙ্গে দেওয়া বিবৃতিতে প্রধানমন্ত্রী মুস্তাফা আবুশাগুর বলেন তিনি মন্ত্রীসভায় প্রস্তাবিত নামগুলো পরিবর্তন করতে প্রস্তুত আছেন।
উল্লেখ্য, প্রস্তাবিত মন্ত্রিসভায় পার্লামেন্টের অন্যতম প্রধান দল লিবারেল ন্যাশনাল ফোর্স অ্যালায়েন্সের কোনো সদস্যের নাম অন্তর্ভুক্ত ছিলোনা। মূলত তাদের প্রতিবাদ এবং বঞ্চিত অন্যান্য রাজনৈতিক পক্ষের বিরোধিতার কারণেই প্রস্তাবিত মন্ত্রিসভাটি প্রত্যাহার করে নিলেন লিবীয় প্রধানমন্ত্রী।

প্রস্তাবিত মন্ত্রিসভাকে নিয়ে ব্যাপক বিতর্ক হওয়ায় পার্লামেন্টের অন্যতম প্রধান দল লিবিয়ান কংগ্রেস নেতা মোহাম্মদ মাগারিফ বলেন জাতীয় পরিষদ প্রস্তাবিত মন্ত্রিসভাকে অনুমোদন করবে না। তবে লিবীয় প্রধানমন্ত্রী জানিয়েছেন আগামী রোববার পরিমার্জিত মন্ত্রিসভা উপস্থাপন করা হবে জাতীয় পরিষদে।

এর আগে গত বৃহস্পতিবার পশ্চিমাঞ্চলীয় শহর জাওয়াহ থেকে আসা শতাধিক বিক্ষোভকারী ত্রিপোলিস্থ ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভাংচুর চালায়। তাদের দাবি প্রস্তাবিত মন্ত্রিপরিষদে তাদের শহরের প্রতিনিধিদের উপযুক্ত স্থানে রাখা হয়নি।

প্রস্তাবিত মন্ত্রিসভার অনেকেই লিবীয়দের কাছে অপরিচিত উল্লেখ করে ন্যাশনাল কংগ্রেসের সদস্যরা রাজনীতিবিদদের নিয়েই নতুন মন্ত্রিপরিষদ গঠনের আহবান জানান প্রধানমন্ত্রীর প্রতি।

No comments

Powered by Blogger.