কালের পুরাণ-বিএনপির ‘না’কে ‘হ্যাঁ’ করাবে কে? by সোহরাব হাসান

৩টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সার্চ বা অনুসন্ধান কমিটি গঠনের যে প্রস্তাব দিয়েছেন তাতে চলমান বৈরী রাজনীতিতে সমঝোতার ক্ষীণ আলোকরেখা দেখেছিলেন কেউ কেউ। কিন্তু প্রধান বিরোধী দল বিএনপি সেই আলোকরেখাটি দপ করে নিভিয়ে দিল।
দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার বলেছেন, ‘আমরা মানি না।


’ কী মানেন না? সরকারের কোনো সিদ্ধান্ত নয়। নির্বাচন কমিশনার পদে কারও নামের প্রস্তাব নয়। তিনি সরাসরি সার্চ কমিটি গঠনের প্রস্তাবকেই নাকচ করে দিয়েছেন। কেননা তাঁদের এক দফা এক দাবি, ‘সবার আগে চাই নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার।’ তার আগে গাছের পাতাও নড়বে না, বাতাসও বইবে না।
ষাট ও সত্তরের দশকে আমাদের বামপন্থীদের একাংশ ‘সবার আগে চাই সমাজতন্ত্র’ স্লোগান দিয়ে বিপ্লব করতে নাকি সুন্দরবনে চলে গিয়েছিলেন। স্বাধিকার আন্দোলন কিংবা স্বাধীনতার দাবিও তাঁদের আকৃষ্ট করতে পারেনি। একদা বামানুসারী মির্জা সাহেবরাও হয়তো তত্ত্বাধায়ক সরকারের আন্দোলনকে এক দফায় নিয়ে যেতে আগামী দুই বছর জনগণকে জিম্মি করতে চাইবেন। কেননা রাজনীতিকেরা দেশের মানুষকে গিনিপিগের বেশি মর্যাদা দেন না। একবার আওয়ামী লীগ তাদের ঠেলে, আরেকবার বিএনপি। আমরা গত দুই দশক ধরে এই ঠেলাঠেলির গণতন্ত্র দেখে আসছি। এতে রাজনীতিকেরা মহান জনসেবকের খেতাব পেলেও সাধারণ মানুষের অবস্থা তিমিরেই রয়ে গেছে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবি জানাতেই তাঁরা রাষ্ট্রপতির কাছে গিয়েছিলেন। এখন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করার আগে অন্য কোনো প্রস্তাব তাঁদের পক্ষে মানা সম্ভব নয়।
সংলাপের আগে তিনি বলেছিলেন, সরকার আগেই ঠিক করে রেখেছে, কাকে কাকে নির্বাচন কমিশনার করা হবে। রাষ্ট্রপতিকে দিয়ে তা অনুমোদন করিয়ে নিতেই সংলাপের আয়োজন করেছে তারা। মওদুদ আহমদ আরও এককাঠি ওপরে গিয়ে বললেন, রাষ্ট্রপতিকে দিয়ে সংলাপ করিয়ে সরকার তাঁর পদটির অবমাননা করেছে। আমাদের জিজ্ঞাসা, বিরোধী দল সেই সংলাপে গিয়ে অপমানের বোঝা কিছুটা কমিয়েছে, না বাড়িয়ে এসেছে? আইনবিদেরা রাজনীতিক হলে তাঁরা সব কিছুতে যুক্তি দাঁড় করিয়ে থাকেন। ১৯৯৬ সালে মওদুদ সাহেব শেখ হাসিনাকে নিয়ে তত্ত্বাধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলন করেছিলেন খালেদা জিয়ার সরকারের বিরুদ্ধে। এখন খালেদা জিয়াকে নিয়ে একই আন্দোলন করছেন শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে। ভবিষ্যতে তাঁরা কোন সরকারের বিরুদ্ধে আন্দোলন করেন, তা দেখার অপেক্ষায় রইলাম।
রাষ্ট্রপতির সচিবের বরাত দিয়ে গত সোমবার প্রথম আলোর খবরে বলা হয়, ‘রাষ্ট্রপতির প্রস্তাবে পাঁচ সদস্যবিশিষ্ট অনুসন্ধান কমিটির কথা বলা হয়েছে। কমিটির প্রধান হবেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি। সদস্যরা হবেন হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান। প্রধান বিচারপতি আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের নাম প্রস্তাব করবেন। রাষ্ট্রপতির প্রস্তাবে অনুসন্ধান কমিটিতে উল্লিখিত পাঁচজন ছাড়াও যথোপযুক্ত ব্যক্তির কথা বলা হয়েছে।’
এখানে বিএনপির আপত্তি তোলার কারণ কী? যাঁদের নিয়ে সার্চ কমিটি গঠনের কথা তিনি বলেছেন, তাঁরা কেউই দলীয় নন। সাংবিধানিক পদে অধিষ্ঠিত। এর চেয়ে উত্তম কোনো প্রস্তাব যদি বিএনপির থাকে তারা বলতে পারে, জনগণকে জানাতে পারে। কিন্তু সেসবের ধারে-কাছে না গিয়ে তারা পুরো প্রক্রিয়াটিকে মাঝপথে থামিয়ে দিল। এর ফল কী হতে পারে তা কি বিএনপির বিজ্ঞ নেতারা ভাবতে পারছেন? এর বিকল্প হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচজনের নাম নির্বাচন কমিশনার হিসেবে প্রস্তাব করবেন এবং রাষ্ট্রপতি তাতে সম্মতি দেবেন। তারা কি সেটাই চান?
এর আগে নির্বাচন কমিশন যখন নির্বাচন কমিশনার নিয়োগসহ পুরো নির্বাচনী প্রক্রিয়াকে আরো স্বচ্ছ ও জবাবদিহিমূলক করতে আলোচনার প্রস্তাব দিয়েছিল, তখনও বিএনপি না বলেছিল। তারা সংলাপে যায়নি এই যুক্তিতে যে এই কমিশন নাকি দলীয়। কোন দলের? বিএনপি সমর্থক পেশাজীবীদের নেতা মাহমুদুর রহমান লিখেছেন, ‘দলীয় ছিল, দলীয় আসছে।’ এমএ আজিজ মার্কা নির্বাচন কমিশন না হলেই যদি দলীয় নির্বাচন কমিশন হয়ে যায় তাহলে দেশবাসী সেটাই মেনে নেবে।
নিশ্চয়ই পাঠকের মনে আছে, ২০০৭ সালের সেই সংকটকালে ভারপ্রাপ্ত সিইসি মাহফুজুর রহমান কী বলেছিলেন। বলেছিলেন, ‘কোনো খবর নাইরে ভাই।’ আমরা বোবা, কালা ও বশংবদ নির্বাচন কমিশন চাই না। বিএনপি নেতারা স্বীকার করবেন, নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচন হয়েছে, কুমিল্লায় সুষ্ঠু নির্বাচন হয়েছে, মৌলভীবাজারে সুষ্ঠু নির্বাচন হয়েছে, পৌরসভা ও উপজেলায় সুষ্ঠু নির্বাচন হয়েছে, চট্টগ্রাম সিটিতে সুষ্ঠু নির্বাচন হয়েছে। কিন্তু তাঁরা নির্বাচন কমিশনকে কোনো কৃতিত্ব দেবেন না। বর্তমান কমিশনের বিরুদ্ধে তাঁদের সবচেযে বড় অভিযোগ, ২০০৮ সালের নির্বাচনে কমিশন আওয়ামী লীগের পক্ষে কাজ করেছে। নির্বাচন কমিশন কারো পক্ষে বা বিপক্ষে কাজ করেনি। বরং নানা সীমাবদ্ধতা সত্ত্বেও তারা একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন জাতিকে উপহার দিয়েছে। ২০০১ সালে নির্বাচনে হেরে আওয়ামী লীগ নেতারাও এই ধরণের আবোলতাবল কথা বলেছিলেন। রাজনীতিকেরা দেশটাকে তাদের পৈত্রিক সম্পত্তি ভাবেন, আর মনে করেন—যে পদে তারা যাকেই বসাক না কেন তারা হুকুম মানতে বাধ্য।
অনুসন্ধান কমিটি গঠনে রাষ্ট্রপতির প্রস্তাবকে বিএনপি যখন এক কথায় নাকচ করে দিয়েছে, তখন অনেকেই তাকে সাধুবাদ জানিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদা বলেছেন, ‘অনেক দিন ধরেই অনুসন্ধান কমিটি গঠনের জন্য আমাদের প্রচেষ্টা ছিল। ২০০৮ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের সময়ও আমরা এ প্রস্তাব দিয়েছিলাম। এবারের সংলাপেও এ বিষয়টি আমরা বলেছি।’
সংবিধান বিশেষজ্ঞ শাহ্দীন মালিক বলেছেন, ‘অনুসন্ধান কমিটি যাঁদের নাম প্রস্তাব করবে, তাঁদের নিয়োগের আগে তা গণমাধ্যমের মাধ্যমে জনসমক্ষে প্রকাশ করতে হবে। অন্তত ১৫ দিন জনসমক্ষে রেখে তাঁদের ব্যাপারে সবার মতামত নিতে হবে।
এর বিপরীত কথা শুনিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। তাঁর মতে, রাষ্ট্রপতি যে সার্চ কমিটি গঠনের কথা বলবেন, তা আগেই জানা ছিল। এখন কেবল আনুষ্ঠানিকতা করার জন্য এগুলো করা হচ্ছে। এসব কারণেই এ ধরনের সংলাপ ফলপ্রসূ হয় না।’
বিএনপির এই সিদ্ধান্তে কী প্রতীয়মান হয়? প্রতীয়মান হয়, তাদের শর্ত না মানলে অর্থাৎ তত্ত্বাধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত দাতারা কোনো নির্বাচনে যাবে না। সেই দাবি বিএনপি করতেই পারে। কিন্তু সবার মতামতের ভিত্তিতে একটা নির্বাচন কমিশন গঠন করতে বাধা কোথায়? বর্তমান নির্বাচন কমিশনকে তারা নিরপেক্ষ মনে করে না। তারা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বসে না। সবার মতামতের ভিত্তিতে একটি কমিশন হলে অন্তত বসার পরিবেশটি তৈরি হতো। তারা তাদের কাছে ন্যায্য দাবি-দাওয়া তুলে ধরতে পারত।
বিএনপি যে তত্ত্বাধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে তা আমরা অযৌক্তিক মনে করি না। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বিএনপি ছাড়াও বেশ কয়েকটি দল তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার কথা বলেছে। এ ব্যাপারে বিএনপি সরকারকে চূড়ান্ত(!) সময়সীমা বেঁধে দিয়েছে ৯ মার্চ। অর্থাৎ এই সময় পর্যন্ত তারা সরকারকে ছাড় দিয়েছে। অন্তত সরকার পতনের আন্দোলনটি এখনই শুরু করছে না তারা।
নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে ফেব্রুয়ারির মধ্যেই। এটি সাংবিধানিক বাধ্যবাধকতা। বিএনপি কেন তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা ও নির্বাচন কমিশন গঠনের বিষয়টিকে সাংঘর্ষিক মনে করছে? বরং বিষয় দুটি পরিপূরক। গণতন্ত্র রক্ষা বা প্রতিষ্ঠা করতে হলে নির্বাচনের বিকল্প নেই। আর নির্বাচন করার জন্য একটি স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনও জরুরি। বিএনপির দাবি জাতীয় নির্বাচন অবশ্যই তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে। কিন্তু জাতীয় নির্বাচনের আগে কি দেশে কোনো নির্বাচন হবে না? কোনো সাংসদ মারা গেলে তার শূন্য আসনে কি উপনির্বাচন হবে না? প্রয়াত আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাকের আসনটি কি শূন্যই থাকবে আগামী দুই বছর? যদি না থাকে তাহলে নির্বাচন কমিশন গঠন করতে হবে। কিভাবে? তাঁরা সার্চ কমিটি মানেন না। তাঁরা বর্তমান নির্বাচন কমিশনকে মানেন না। নতুন নির্বাচন কমিশন কীভাবে গঠিত হবে সে সম্পর্কে কিছু বলেন না। তাহলে তাঁরা কী চান? দেশটি নির্বাচন কমিশন-শূন্য থাকবে?
বাংলাদেশের রাজনীতিতে অদ্ভুত এক সংস্কৃতি বিরাজ করছে—ক্ষমতায় থাকলে সবকিছু দখল করে নিতে চায় আর বিরোধী দলে থাকলে সবকিছুতে না করা। সরকারকে যেমন ‘হ্যাঁ’-এর ব্যাধিতে পেয়ে বসে তেমনি বিরোধী দলকে ‘না’-এর রোগে। সরকারের চোখে কিছুই বৈসদৃশ্য ঠেকে না। চারদিকে কেবল উন্নতি। কেবল ডিজিটাল। কেবল রূপকল্পের নব নব গল্প। পদ্মা সেতুর অর্থ আটকে যায়, সরকার বলে ‘ও কিছু না।’ রাস্তাঘাট বেহাল— সরকার বলে, ‘এর জন্য বিএনপি-জামায়াত দায়ী।’ ক্যাম্পাসে ছাত্রলীগের মান্তানি সন্ত্রাস চলে, সরকারের সাফাই, ‘ছাত্রদল ও শিবিরের অনুপ্রবেশকারীরা ঢুকে এসব করছে।’
বিরোধী দলের ব্যাধিটা আরও মারাত্মক। চারদিকে ধ্বংস ও প্রলয় ছাড়া তারা কিছু দেখে না। তাঁদের ভাষায়, দেশের অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। গণতন্ত্র ধ্বংস হয়ে গেছে। প্রশাসন ধ্বংস হয়ে গেছে। শিক্ষাঙ্গন ধ্বংস হয়ে গেছে। বিএনপি যে উদীয়মান ব্যাঘ্র রেখে এসেছিল, আওয়ামী লীগ এসে সেটিকে বঙ্গোপসাগরে ফেলে দিয়েছে। এখন ব্যাঘ্রশাবক গহিন জলে হাবুডুবু খাচ্ছে। দেশকে উদ্ধার করতে বিএনপিকেই আবার ক্ষমতায় আসতে হবে। তা-ও না হয় মানলাম। কিন্তু তার জন্য তো একটি নির্বাচন হতে হবে। আর সেই নির্বাচনটি দিতে পারে সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন।
কিন্তু এ ব্যাপারেও বিএনপির সেই এক কথা—‘মানি না’, ‘মানব না’। এখন প্রশ্ন হলো, বিএনপির এই ‘না’কে ‘হ্যাঁ করাবে কে?
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrab03@dhaka.net

No comments

Powered by Blogger.