চীন ও রাশিয়ার গুপ্তচরেরা অনলাইনে তথ্য চুরি করছে

সাইবার হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির গোপন তথ্য চুরি করছে রাশিয়া ও চীন। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনে এ দাবি করা হয়। প্রতিবেদনটি গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে জমা দেওয়া হয়েছে।
এ অভিযোগ প্রত্যাখ্যান করে চীন ও রাশিয়া বলেছে, এটি কাণ্ডজ্ঞানহীন ও অপেশাদারি অভিযোগ।
ফরেন স্পাইজ স্টিলিং ইউএস ইকোনমিক সিক্রেটস ইন সাইবারস্পেস শিরোনামের ওই প্রতিবেদনে বলা হয়, সাইবার গুপ্তচরবৃত্তিতে চীন ও রাশিয়ার গোয়েন্দারা সবচেয়ে সক্রিয়। ব্যক্তিমালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান ও সাইবার-নিরাপত্তাবিষয়ক বিশেষজ্ঞরা জানান, তাঁদের কম্পিউটার নেটওয়ার্ক সাইবার হামলার শিকার হয়। হ্যাকাররা তাদের নানা তথ্য চুরি করেছে। ধারণা করা হয়, এসব হামলা চীনের হ্যাকাররা চালায়। তবে কারা সত্যিই এ ধরনের হামলা পরিচালনা করছে, তা নিশ্চিত হওয়া যায়নি। প্রতিবেদনে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ব্যবসাসংক্রান্ত তথ্য, সামরিক প্রযুক্তি, বিশেষ করে মেরিন ও ড্রোন এবং মেডিকেল ও ফার্মাসিউটিক্যাল-বিষয়ক গোপন তথ্য চুরি করার ব্যাপারে সাইবার গুপ্তচরদের ঝোঁক সবচেয়ে বেশি।
অভিযোগ নাকচ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই গতকাল শুক্রবার বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, সাইবার হামলা বহু দেশ থেকে চালানো হয়। কারা এ হামলা চালায়, তা-ও শনাক্ত করা যায় না।

No comments

Powered by Blogger.