রাহুল কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসের প্রধান হচ্ছেন?

য়েক সপ্তাহের মধ্যে ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের প্রধান হতে যাচ্ছেন রাহুল গান্ধী। এতে নেহরু-গান্ধী পরিবারের ষষ্ঠ সদস্য হিসেবে কংগ্রেসের প্রধান হিসেবে দায়িত্ব পালনের গৌরব অর্জন করবেন তিনি। ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ও কংগ্রেসের বর্তমান প্রধান সোনিয়া গান্ধীর ছেলে রাহুল। রাজীব গান্ধী সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বড় ছেলে। রাহুল ২০০৭ সাল থেকে কংগ্রেসের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া উত্তর প্রদেশ রাজ্যের আমেথি আসন থেকে লোকসভার নির্বাচিত সদস্য তিনি। ইকোনমিকস টাইম-এর খবরে বলা হয়, কেন্দ্রীয় মন্ত্রীসহ কংগ্রেসের বেশ কয়েকজন নেতা শিগগিরই রাহুলের দায়িত্ব নেওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী চার থেকে আট সপ্তাহের মধ্যে ভারতের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল কংগ্রেসের দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।
রাহুলের ঘনিষ্ঠ বলে পরিচিত এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে জানান, দলের এ ধরনের কোনো পরিকল্পনার কথা তাঁর জানা নেই। তিনি বলেন, দল যদি এমন কোনো সিদ্ধান্ত নেয়, তাহলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। কিন্তু দল এখনো সেই ধরনের কোনো ঘোষণা দেয়নি।
কংগ্রেসের আরেক সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং গত শুক্রবার বলেন, দলে তরুণ নেতা রাহুলের আরও বড় ভূমিকা পালন করা উচিত। তিনি মূল ধারায় আসছেন। দিগ্বিজয় আরও বলেন, ‘রাহুল এখন যুব কংগ্রেস ও কংগ্রেসের ছাত্রসংগঠনের দিকটি দেখাশোনা করছেন। আমি মনে করি, এখন তিনি আমাদের সবাইকে দেখবেন।’
এদিকে গণমাধ্যমের খবরে ধারণা করা হচ্ছে, রাহুলের দাদি ইন্দিরা গান্ধীর জন্মদিন ১৯ নভেম্বর। ওই দিন কংগ্রেসের প্রধান হিসেবে রাহুলকে দায়িত্ব দেওয়া হতে পারে।
রাহুলের মা সোনিয়া ১৯৯৮ সালের মার্চ থেকে কংগ্রেসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব ছেড়ে দেওয়ার পর সোনিয়া দল বা সরকারে তাঁর ভূমিকা কমিয়ে ফেলতে পারেন। ৪১ বছর বয়সী রাহুল বাবা রাজীবের চেয়ে বেশি বয়সে কংগ্রেসের দায়িত্ব পেতে যাচ্ছেন। ১৯৮৪ সালে দেহরক্ষীর গুলিতে ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পর দলের দায়িত্ব নেন রাজীব। তখন তাঁর বয়স ছিল রাহুলের চেয়ে এক বছর কম। ওই বয়সেই ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেন রাজীব গান্ধী।
দলে নেতৃত্ব বদলের সঙ্গে সঙ্গে সরকারে পরিবর্তন আসতে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে। তবে কংগ্রেস নেতারা বলছেন, সরকারি মেয়াদের মাঝামাঝি সময় মন্ত্রিসভায় পরিবর্তন আনার কোনো পরিকল্পনা নেই।
রাহুল গান্ধী এমন এক সময় কংগ্রেসের দায়িত্ব নিচ্ছেন, যখন দুর্নীতিসহ নানা ইস্যুতে সরকার কিছুটা বিব্রত।
নেহরু-গান্ধী পরিবারের পঞ্চম সদস্য হিসেবে কংগ্রেসের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সোনিয়া। তাঁর আগে রাজীব গান্ধী, ইন্দিরা গান্ধী, জওহরলাল নেহরু ও মতিলাল নেহরু এই দায়িত্ব পালন করেন।
রাজনৈতিক বিশ্লেষক ইন্দার মালহোত্রা এএফপিকে বলেন, সোনিয়া গান্ধীর সব পরিকল্পনাই ছিল ভবিষ্যতে ছেলে রাহুল গান্ধীর হাতে কংগ্রেসের দায়িত্ব তুলে দেওয়া। এখন সেটাই হতে যাচ্ছে। ইকোনমিকস টাইম, এএফপি।

No comments

Powered by Blogger.