দাঙ্গাকারীদের প্রয়োজন ‘কঠিন ভালোবাসা’

সাম্প্রতিক দাঙ্গার পরিপ্রেক্ষিতে দেশের ঝামেলাপীড়িত পরিবারগুলোর সমস্যা মোকাবিলার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি এ প্রসঙ্গে বলেছেন, দাঙ্গায় জড়িতদের প্রয়োজন ‘কঠিন ভালোবাসা’।
ক্যামেরন ২০১৫ সালের মধ্যে এক লাখ ২০ হাজার সমস্যাপীড়িত পরিবারের সদস্যদের জীবন পাল্টে ফেলার শপথ করেন। তিনি বিবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।
ক্যামেরন বলেন, চলমান ব্যয় সংকোচন সত্ত্বেও এসব কাজের জন্য অর্থ পাওয়া যাবে। দীর্ঘমেয়াদে এটি দেশের বিরাট আর্থিক সাশ্রয় করবে।
লন্ডনসহ যুক্তরাজ্যের বেশ কয়েকটি শহরে গত মাসের দাঙ্গা ও লুটপাটের কথা উল্লেখ করে ডেভিড ক্যামেরন বলেন, ‘যেসব শিশু-কিশোর এই ভয়াবহ ঘটনায় যুক্ত হয়েছিল, সম্ভবত তাদের কারও কারও অতীত পটভূমি ও পরিবারের ব্যর্থতা রয়েছে। সম্ভবত তাদের শুধু সম্মান ও সীমারেখার বোধই নয়, ভালোবাসারও অভাব রয়েছে। কিন্তু একই সঙ্গে যখন তারা সীমারেখা অতিক্রম করে এবং আইন ভঙ্গ করে, তখন অবশ্যই খুব কঠিন হওয়া প্রয়োজন। তাই আমার কাছে এক কথায় বিষয়টি হচ্ছে ‘কঠিন ভালোবাসা’। এটাই আমাদের প্রয়োজন।’
ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি মনে করি এটা আমাদের জন্য একটা সুযোগ। এটা হচ্ছে সমাজকে শক্তিশালী করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়ার সুযোগ।

No comments

Powered by Blogger.