যুক্তরাষ্ট্রে আরেকটি ঝড় আসছে লুইজিয়ানায় জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরের উপকূলের দিকে একটি ঝড় এগিয়ে আসছে। এতে জরুরি অবস্থা জারি করেছে লুইজিয়ানা অঙ্গরাজ্য। উপকূলবর্তী এক্সন মবিল, বিপি ও শেল কোম্পানির তেল খনি গত বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হয়। তাদের কর্মীদের সরিয়ে নেওয়া হয় নিরাপদ স্থানে।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) মিসিসিপি থেকে টেক্সাস রাজ্যের উপকূল পর্যন্ত গ্রীষ্মকালীন ঝড়ের সতর্কতা জারি করেছে। ঝড়ের ফলে উপকূল প্লাবিত হতে পারে এবং টেক্সাসে প্রচুর বৃষ্টিপাত হতে পারে।
এনএইচসি জানিয়েছে, নতুন আবহাওয়া, আপাতত যাকে ট্রপিক্যাল ডিপ্রেশন ১৩ বলা হচ্ছে, শক্তিশালী হয়ে এটি ঝড়ে রূপান্তরিত হতে পারে এবং উপকূলে আঘাত হানতে পারে। সেখানকার বাসিন্দারা হয়তো ২০০৫ সালের ঘূর্ণিঝড় ক্যাটরিনার ক্ষয়ক্ষতির কথা এখনো ভুলে যায়নি। নতুন গ্রীষ্মকালীন নিম্নচাপ ঘণ্টায় প্রায় ৫৫ কিলোমিটার বাতাস নিয়ে এগিয়ে আসছে এবং এর কেন্দ্রস্থল হলো মিসিসিপি নদী থেকে প্রায় ২২৫ মাইল দক্ষিণে।
যুক্তরাষ্ট্র এখনো ঘূর্ণিঝড় আইরিনের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে। গত সপ্তাহে ওই ঘূর্ণিঝড়ের আঘাতে ৪০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। প্রায় নয় লাখ ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে এখনো বিদ্যুৎ নেই।
লুইজিয়ানার গভর্নর ববি জিন্দাল বৃহস্পতিবার রাজ্যে জরুরি অবস্থা জারি করে বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে তাৎক্ষণিক বন্যায় উপকূল ও নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। তিনি বলেন, ‘আমরা অভিজ্ঞতা থেকে জানি যে দুর্দশার জন্য প্রস্তুতি নেওয়াই উত্তম এবং ভালোর আশা করা উচিত।’
বৃহস্পতিবার ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে তা গ্রীষ্মকালীন ঝড়ে পরিণত হয়েছে। আশা করা হয়েছিল, এটি আরও শক্তিশালী হয়ে আটলান্টিকের পশ্চিমে অগ্রসর হতে পারে।

No comments

Powered by Blogger.