মমতার ভাগ্য পরীক্ষা কাল

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার দুটি শূন্য আসনে কাল রোববার উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আসন দুটি হলো দক্ষিণ কলকাতার ভবানীপুর ও উত্তর চব্বিশ পরগনার বসিরহাট (উত্তর)। এর মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লড়ছেন ভবানীপুর আসনে।
ভবানীপুর আসনের বিধায়ক ও রাজ্য মন্ত্রিসভার সদস্য সুব্রত বকসী মমতাকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ করে দিতে আসনটি ছেড়ে দেন। আর বসিরহাট (উত্তর) আসনের সিপিএম বিধায়ক মোস্তফা বিন কাসেম গত মে মাসে আত্মহত্যা করলে এটি শূন্য হয়।
মমতা এবারের বিধানসভা নির্বাচনে কোনো আসনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। সংবিধান অনুযায়ী দল তাঁকে মুখ্যমন্ত্রীর আসনে বসিয়েছে। তবে সংবিধান অনুসারে ক্ষমতা গ্রহণের ছয় মাসের মধ্যে রাজ্যের যেকোনো একটি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে আসতে হবে মমতাকে। সেই লক্ষ্যে তিনি ভবানীপুর আসন থেকে উপনির্বাচনে লড়ছেন। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ২৮ সেপ্টেম্বর।
মমতার বিরুদ্ধে প্রার্থী দিয়েছে বামফ্রন্টের প্রধান শরিক সিপিএম। প্রার্থী হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক নন্দিনী মুখার্জি এবং বসিরহাট (উত্তর) আসনের প্রার্থী হয়েছেন সিপিএমের স্থানীয় নেতা সুবিদ আলী গাজী।

No comments

Powered by Blogger.