দুষলে বন্ধুত্ব নষ্ট হতে পারে

জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের দ্বৈত অবস্থান রয়েছে বলে যুক্তরাষ্ট্র যে প্রকাশ্য মন্তব্য করেছে, এতে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ঝুঁকির মুখে পড়তে পারে। গতকাল শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার এসব কথা বলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছেন।
জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিতে হিনা খার বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন। তিনি বলেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর ওপর হামলার কয়েকটি ঘটনার সঙ্গে পাকিস্তানকে জড়িয়ে প্রকাশ্যে অভিযোগ অব্যাহত রাখলে ইসলামাবাদের বন্ধুত্ব হারাতে পারে যুক্তরাষ্ট্র।
পাকিস্তানের বেসরকারি টেলিভিশন জিও টিভিকে তিনি বলেন, আপনারা (যুক্তরাষ্ট্র) পাকিস্তান ও দেশটির জনগণের প্রতি সম্পর্ক বিরূপ করার চেষ্টা করতে পারেন না। আর যদি তা করেন, তবে এর মূল্য আপনাদেরই দিতে হবে।
পাকিস্তানের প্রতি যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করে হিনা খার বলেন, এ অভিযোগ অংশীদারির চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। মিত্র সম্পর্কে অপমানজনক কিছু বলা বা প্রকাশ্যে অভিযোগ করা গ্রহণযোগ্য নয়। তিনি আরও বলেন, অর্থনৈতিক ও সামরিক কোনো ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল নয় পাকিস্তান। পাকিস্তানি নাগরিকদের কাছে এ ব্যাপারটা স্পষ্ট হওয়া উচিত।
যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফ অ্যাডমিরাল মাইক মুলেন পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করার পর পরই এ মন্তব্য করলেন হিনা খার। মুলেন অভিযোগ করেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ রপ্তানি করছে পাকিস্তান। জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) যোগসাজশ রয়েছে। আইএসআইয়ের সহযোগিতায় হাক্কানি নেটওয়ার্ক চলতি মাসে আফগানিস্তানে ন্যাটোর একটি ঘাঁটিতে আক্রমণ করে। এতে ৭৭ সেনা আহত হন। এ ছাড়া একই জঙ্গি সংগঠন কাবুলে মার্কিন দূতাবাস ১৯ ঘণ্টা অবরুদ্ধ করে রাখে এবং গত জুন মাসে কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে হামলা চালায়।

No comments

Powered by Blogger.