মারুফ-আমিনুলদের অন্য মিশন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) মাঠটা কাল সকালে বেশ জমজমাট হয়ে উঠল। শিশু-কিশোরদের সঙ্গে একদল সাবেক-বর্তমান ফুটবলার ও কোচ। শামিয়ানা টানিয়ে অতিথিদের বসার ব্যবস্থা ছিল। বক্তৃতা পর্বও হলো।
এই আয়োজনের উদ্যোক্তা ফুটবল কোচ মারুফুল হক ও সাইফুল বারী এবং সাবেক ফুটবলার জুয়েল রানা, নকীব, আতা। সঙ্গে বর্তমান খেলোয়াড় আমিনুল।
‘ক্রিয়েটিভ ফুটবল স্কুল’ নামে তাঁরা কিশোরদের ফুটবল প্রশিক্ষণকেন্দ্র খুলেছেন। কাল বুয়েটের মাঠে এটিরই যাত্রা শুরু হয়েছে। প্রশিক্ষণ শিবিরে থাকছে অনূর্ধ্ব-১১ ও ১৩ বছরের ছেলেরা। প্রথম দিনে ছিল ৪৮ জন কিশোর। ভর্তি হওয়া কিশোরদের ১৭-১৮ বছর পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। আপাতত বুয়েটের মাঠে সপ্তাহে তিন দিন অনুশীলন। শুরুতে ফি লাগছে না। তবে পরে ফি নেওয়া হবে। যে কেউ চাইলে এই শিবিরে প্রশিক্ষণ নিতে পারবে।
উদ্যোক্তারা এরপর ধানমন্ডি, মিরপুর, বনানী, গুলশান, উত্তরা, নারায়ণগঞ্জে শাখা খুলতে চান। কিন্তু কোথাও নাকি মাঠ পাওয়া যাচ্ছে না। জুয়েল-নকীবরা একসুরেই বললেন, ‘আপাতত বুয়েট মাঠ পেয়েছি আমরা। তবে চাইলেই মাঠ পাওয়া যাচ্ছে না। এই কাজে নেমে বুঝতে পারলাম, ঢাকা শহরে মাঠ কত বড় সমস্যা।’
মারুফুল হক বললেন, ‘আমরা ব্যতিক্রমী কোচিং করাব। গতানুগতিক পথে নয়, একটা কিশোরকে গড়ে তুলতে আধুনিক যেসব কোচিং সূত্র আছে, আমরা তা প্রয়োগ করব।’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আমিনুল। গোলাম সারোয়ার টিপু, বুয়েটের উপাচার্য এস এম নজরুল ইসলাম তাঁদের বক্তব্যে এই আয়োজনের সাফল্য কামনা করেন।

No comments

Powered by Blogger.