ফিলিস্তিনে উদ্যাপনের প্রস্তুতি ইসরায়েলে সতর্কাবস্থা

জাতিসংঘের সদস্যপদ পেতে গতকাল আনুষ্ঠানিকভাবে আবেদন করার কথা ফিলিস্তিনের। আনুষ্ঠানিক আবেদনের পর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের সদস্যপদের প্রস্তাবে ভেটো দেওয়ার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্র ভেটো দিলে সদস্যপদ পাবে না ফিলিস্তিন।
এদিকে আনুষ্ঠানিক আবেদনের মুহূর্তটি উদ্যাপনে গতকাল ব্যাপক প্রস্তুতি নেয় ফিলিস্তিনের জনগণ। যুক্তরাষ্ট্র ভেটো দিলে এর প্রতিক্রিয়ায় ফিলিস্তিনিদের সম্ভাব্য হামলার আশঙ্কায় ইসরায়েলে ২২ হাজার পুলিশকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।
গতকাল গ্রিনিচ মান সময় (জিএমটি) ১৫৩৫-এ জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে ফিলিস্তিনের সদস্যপদের জন্য আনুষ্ঠানিক আবেদনপত্র জমা দেওয়ার কথা প্রেসিডেন্ট আব্বাসের। এরপর জিএমটি ১৬৩০-এ সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন তিনি। ভাষণে জাতিসংঘের সদস্যপদের জন্য সমর্থন পেতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানাবেন মাহমুদ আব্বাস।
মহাসচিব বান কি মুন জাতিসংঘের সদস্যপদের জন্য ফিলিস্তিনের আবেদন হাতে পেলে এবং তা অনুমোদন করলে পরে তিনি তা নিরাপত্তা পরিষদে পাঠাবেন। প্রস্তাবটি ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে উত্থাপিত হওয়ার পর কমপক্ষে পরিষদের নয়টি সদস্যরাষ্ট্রের ভোট পেতে হবে এবং স্থায়ী পাঁচ সদস্যরাষ্ট্রের (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন) কেউ ভেটো না দিলে তা পাস হবে। যদি নিরাপত্তা পরিষদের কোনো স্থায়ী সদস্যরাষ্ট্র ভেটো দেয়, সে ক্ষেত্রে নয় বা এর চেয়ে বেশি ভোট পেলেও প্রস্তাবটি পাস হবে না। নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হলে পরে তা জাতিসংঘের সাধারণ অধিবেশনে উত্থাপন করা হবে এবং জাতিসংঘের ১৯৩ সদস্যরাষ্ট্রের দুই-তৃতীয়াংশ ভোটে তা অনুমোদন হতে হবে। তবেই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাবে ফিলিস্তিন। সদস্যপদ পেলে জাতিসংঘের ১৯৪তম সদস্যরাষ্ট্র হবে ফিলিস্তিন।
সদস্যপদের জন্য আনুষ্ঠানিক আবেদনের মুহূর্তটি উদ্যাপনে ব্যাপক প্রস্তুতির অংশ হিসেবে ফিলিস্তিনের বিভিন্ন শহরের কেন্দ্রস্থলে বড় বড় টিভি স্ক্রিন বসানো হয়েছে। এসব স্ক্রিনে প্রেসিডেন্ট আব্বাসের ঐতিহাসিক ভাষণ শুনতে উদ্গ্রীব ফিলিস্তিনের জনগণ।
ফিলিস্তিন জাতীয় কর্তৃপক্ষের প্রশাসনিক কেন্দ্র বলে পরিচিত মুকাত্তায় ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া ১২৫টি দেশের পতাকা টাঙানো হয়েছে। মাঝখানে ফিলিস্তিনের পতাকা রেখে এর চারদিকে এসব দেশের পতাকা টাঙানো হয়।
ইসরায়েলের পুলিশ বাহিনীর মুখপাত্র জানান, দেশজুড়ে ২২ হাজার পুলিশকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। কমপক্ষে শনিবার রাত পর্যন্ত সতর্ক থাকতে হবে। তিনি আরও জানান, ইসরায়েল ও পশ্চিম তীরের সীমান্ত, অধিকৃত পূর্ব জেরুজালেম এবং আরব ইসরায়েলি শহরগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.