আবার প্রেসিডেন্ট পদে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গতকাল শনিবার বলেছেন, ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে ভ্লাদিমির পুতিনের উচিত আবার ছয় বছর মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়া। জবাবে প্রধানমন্ত্রী পুতিন বলেছেন, মেদভেদেভের এই প্রস্তাব তাঁর জন্য খুবই সম্মানের।
ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়ার বার্ষিক সম্মেলনে মেদভেদেভ বলেন, আগামী বছরের মার্চে প্রেসিডেন্ট নির্বাচনের পর সরকারের জন্য কাজ করতে তিনি প্রস্তুত। এর মাধ্যমে তিনি এ আভাস দিলেন যে নতুন প্রেসিডেন্টের অধীনে তিনি প্রধানমন্ত্রী হতে পারেন।
মেদভেদেভ বলেন, ‘আমি মনে করি, প্রেসিডেন্ট পদে দলের চেয়ারম্যান পুতিনকে সমর্থন করাই দলের জন্য সঠিক কাজ হবে।’ তিনি বলেন, ‘নির্বাচনে দল জয়ী হবে বলে আমি প্রায় নিশ্চিত। তা যদি হয়, তাহলে দেশকে আরও আধুনিক করার জন্য প্রকৃত কাজ করে যেতে আমি প্রস্তুত।’ সংবিধান পরিবর্তন করে প্রেসিডেন্টের মেয়াদ চার বছরের পরিবর্তে ছয় বছর করেছেন মেদভেদেভ। পুতিনের ক্ষমতা আরও জোরদার করার লক্ষ্যে তা করা হয়েছে বলে মনে করা হচ্ছে।
প্রেসিডেন্ট পদে পুতিনের নাম প্রস্তাব করায় মেদভেদেভকে ধন্যবাদ জানিয়ে পুতিন বলেছেন, ‘আমার জন্য এটা খুবই সম্মানের।’
পুতিন এর আগেই বলেছিলেন, দেশের জন্য ভবিষ্যতে তাঁদের ভূমিকা কী হবে, এ নিয়ে মেদভেদেভ ও তাঁর মধ্যে অনেক আগেই সমঝোতা হয়েছে। পরপর দুই মেয়াদে আট বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করার পর ২০০৮ সালে ক্রেমলিন ছাড়েন পুতিন। এরপর প্রেসিডেন্ট হন মেদভেদেভ।

No comments

Powered by Blogger.