আবার পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও গ্রুপ পর্বে পাকিস্তানকে পেল বাংলাদেশ। ‘ডি’ গ্রুপে এই দুই দলের সঙ্গী নিউজিল্যান্ড। আগামী বছর ১৮ সেপ্টেম্বর হাম্বানটোটায় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। বাংলাদেশের প্রথম ম্যাচ ২১ সেপ্টেম্বর পাল্লেকেলেতে, ২৫ সেপ্টেম্বর একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। ২০০৭ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেক হয়েছিল বাংলাদেশের, কিন্তু পরে ৮টি ম্যাচ খেলে জয় নেই একটিও।
প্রাথমিক পর্বে চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ১২টি দল। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল উঠবে সুপার এইটে। সেখানে দুই গ্রুপে খেলবে চারটি করে দল। প্রতি গ্রুপের সেরা দুই দল উঠবে সেমিফাইনালে। ৭ অক্টোবর ফাইনাল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। ১০টি টেস্ট দলের সঙ্গে টুর্নামেন্টে খেলবে বাছাইপর্বের শীর্ষ দুই দল। ১৬ দেশকে নিয়ে বাছাইপর্ব হবে আগামী বছরের শুরুতে, সংযুক্ত আরব আমিরাতে।
মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপও চলবে একই সঙ্গে। মেয়েদের টুর্নামেন্ট শুরু ২৬ সেপ্টেম্বর, প্রাথমিক পর্বের সবগুলো ম্যাচই হবে গলে। ছেলেদের সেমিফাইনাল ও ফাইনালের সঙ্গে একই দিনে ও একই ভেন্যুতে হবে মেয়েদের সেমিফাইনাল ও ফাইনাল। মেয়েদের বিশ্বকাপে খেলবে ৮ দল। গ্রুপ ‘এ’তে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও বাছাইপর্ব পেরোনো একটি দল। গ্রুপ ‘বি’তে বাছাইপর্ব উতরানো আরেক দলের সঙ্গে আছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।

No comments

Powered by Blogger.