সৌদি আরবকে হারিয়ে দিল অস্ট্রেলিয়া

প্রচণ্ড গরম ও দীর্ঘ বিমানযাত্রার ধকলে ক্লান্ত ছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের এশিয়া অঞ্চলের তৃতীয় পর্বের ম্যাচে তাই ফেবারিট ছিল স্বাগতিক সৌদি আরবই। কিন্তু পরশু দাম্মামে অনুষ্ঠিত ডি গ্রুপের ম্যাচে সকারুরা ৩-১ গোলে জিতল। এ জয়টি অস্ট্রেলিয়াকে গ্রুপের শীর্ষে তুলে দিয়েছে। গ্রুপের অন্য ম্যাচে ওমানকে ৩-০ গোলে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে থাইল্যান্ড (২ ম্যাচে ৩ পয়েন্ট)। সৌদি আরব ও ওমানের পয়েন্ট ১।
‘সি’ গ্রুপে জাপান উজবেকিস্তান থেকে ভাগ্যক্রমে ১ পয়েন্ট নিয়ে ফিরেছে। অসংখ্য গোলের সুযোগ মিস করেছে স্বাগতিকেরা। ৮ মিনিটে উজবেকরা এগিয়ে গেলেও ৬৫ মিনিটে সমতায় ফেরে জাপান। দুই দলেরই সংগ্রহ ৪ পয়েন্ট করে। এই গ্রুপের অন্য খেলায় তাজিকিস্তানকে ১-০ গোলে হারিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পয়েন্ট ৩, তাজিকিস্তানের ০।
ব্রাজিলিয়ান কোচ জিকোর অধীনে প্রথম জয়ের দেখা পেয়েছে ইরাক। ইরাকিরা ২-০ গোলে জিতেছে সিঙ্গাপুরের বিপক্ষে। ‘এ’ গ্রুপের অন্য ম্যাচে জর্ডান নিজেদের মাঠে চীনকে ২-১ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেছে। ‘বি’ গ্রুপে লেবাননের কাছে ৩-১ গোলে হেরে গেছে আরব আমিরাত। কুয়েতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে দক্ষিণ কোরিয়া। ‘ই’ গ্রুপে কাতারের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইরান ও ইন্দোনেশিয়াকে ২-০ গোলে হারিয়েছে বাহরাইন।
এশিয়া অঞ্চলের পাঁচটি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপরা যাবে চতুর্থ রাউন্ডে। সেখানে দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপরা সরাসরি চলে যাবে বিশ্বকাপে। আর তৃতীয় দুই দলের প্লে-অফে জয়ী দল খেলবে মহাদেশীয় প্লে-অফ।

No comments

Powered by Blogger.