ডিএসইতে সাড়ে ৭ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বৃহস্পতিবার গত সাড়ে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। একই সঙ্গে দুটি স্টক এক্সচেঞ্জে আজ বেশির ভাগ শেয়ারের দাম কমায় সূচকও কমেছে।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ২৪১ কোটি টাকা লেনদেন হয়েছে। এর আগে গত ২৫ জানুয়ারি ২০৬ কোটি টাকা লেনদেন হয়েছিল। এ হিসাবে আজকের লেনদেন বিগত সাড়ে সাত মাসের মধ্যে সর্বনিম্ন। এ ছাড়া গত ২৩ আগস্ট ২৮৫ কোটি টাকা এবং ২১ আগস্ট ৩০৩ কোটি টাকার লেনদেন হয়।
বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিনিয়োগকারীদের মধ্যে আবারও আস্থার সংকট সৃষ্টি হওয়ায় বাজারে এর বিরূপ প্রভাব পড়ছে। ঈদের পর বাজারের অবস্থা এখনো ভালো না হওয়াই বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট সৃষ্টির অন্যতম কারণ। তাঁদের প্রত্যাশা ছিল ঈদের পর বাজার ভালো হবে। কিন্তু বাস্তবে এর উল্টা চিত্র দেখা গেছে। ঈদের ছুটি শেষে গত রোববার পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পর তিন দিনই দরপতনের ঘটনা ঘটে। আর গতকাল সূচক সামান্য বাড়লেও লেনদেন বেশ কমে যায়। আর এসব কারণেই বাজারে লেনদেনের পরিমাণ কমছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ দিনের লেনদেন শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ১৮.২২ পয়েন্ট কমে ৬০৭৭.৩১ পয়েন্টে দাঁড়ায়।
আজ ডিএসইতে লেনদেন শুরু হয় ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে। ১০ মিনিটের মাথায় সূচক ৩৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক নিম্নমুখী হয়ে আধা ঘণ্টা শেষে ৩ পয়েন্ট কমে যায়। এভাবে কয়েকবার ওঠানামা করে সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়।
ডিএসইতে আজ ২৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮০টির, কমছে ১৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টি প্রতিষ্ঠানের দাম।
আজ ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে—লাফার্জ সুরমা সিমেন্ট, তিতাস গ্যাস, ইউসিবিএল, বেক্সিমকো, যমুনা অয়েল, এনবিএল, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, ওয়ান ব্যাংক ও সিএমসি কামাল।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক ৬৮.১০ পয়েন্ট কমে ১৭,১৯৮.৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৩৩টির দাম, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ৩৬ কোটি টাকা লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে চার কোটি টাকা কম।

No comments

Powered by Blogger.