আমার সরকারকে উৎখাত করা সম্ভব নয়

লিবিয়ার পলাতক নেতা মুয়াম্মার গাদ্দাফি বলেছেন, তিনি জনগণের মত অনুসারে সরকার প্রতিষ্ঠা করেছেন এবং তা উৎখাত করা সম্ভব নয়। গতকাল মঙ্গলবার সিরিয়াভিত্তিক অ্যারাই টেলিভিশনে সম্প্রচারিত এক অডিওবার্তায় গাদ্দাফি এ কথা বলেন।
ওই সংক্ষিপ্ত অডিওবার্তায় গাদ্দাফি দেশটির চলমান ঘটনা প্রবাহকে ‘রঙ্গ’ বলেও উড়িয়ে দেন। সাধারণত গাদ্দাফি তাঁর মুখপাত্র মুসা ইব্রাহিমের মাধ্যমেই অ্যারাই টেলিভিশনে নিজের বার্তা প্রচার করে থাকেন। তবে ৮ সেপ্টেম্বর নাইজারে পালিয়ে যাওয়ার খবর অস্বীকার করার পর এটাই গণমাধ্যমে গাদ্দাফির প্রথম অডিওবার্তা।
অডিওবার্তায় গাদ্দাফি বলেন, লিবিয়ায় যা কিছু ঘটছে, তা ন্যাটোর নেতৃত্বাধীন জোটের বিমান হামলার কারণেই ঘটছে, যা চিরস্থায়ী হবে না। গাদ্দাফি বিদ্রোহীদের উল্লসিত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘ভেবো না এক সরকার উৎখাত হয়েছে এবং আকাশ ও নৌপথে হামলার মাধ্যমে আরেক সরকার প্রতিষ্ঠিত হয়েছে।’
এদিকে লিবিয়ায় গাদ্দাফিবিরোধী যোদ্ধারা গতকাল বলেছে, দেশটির দক্ষিণাঞ্চলে লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির দুর্ভেদ্য সাবহা শহরের একটি বিমানবন্দর ও একটি সেনাঘাঁটি তারা দখল করে নিয়েছে।
নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের বাইরে যুক্তরাষ্ট্র ও তার সহযোগী দেশগুলো লিবিয়ার ভবিষ্যৎ নিয়ে যখন আলোচনার প্রস্তুতি নিচ্ছে, তখন লিবিয়ার বিদ্রোহীরা ওই বিমানবন্দর ও সেনাঘাঁটি দখলের খবর দিল।
বিদ্রোহীদের ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) ‘ডেজার্ট শিল্ড ব্রিগেড’-এর মুখপাত্র মোহাম্মদ ওয়ারদুগু বলেন, ত্রিপোলির ৮০০ কিলোমিটার দক্ষিণাঞ্চলীয় কৌশলগত শহর সাবহার একটি বিমানবন্দর ও সেনাঘাঁটি দখল করা হয়েছে।
ওয়ারদুগু বলেন, সাবহার কিছু এলাকায় এখনো লড়াই চলছে। তবে কয়েক ঘণ্টার মধ্যেই এনটিসি যোদ্ধাদের সম্পূর্ণ শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করার কথা।

No comments

Powered by Blogger.