ভ্যালেন্সিয়া-পরীক্ষার সামনে বার্সা

লেভান্তে-ধাক্কা কাটিয়ে উঠতে না-উঠতেই আজ আবার মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষ রেসিং সান্তান্দার। গত মৌসুমের কথা কি মনে আছে? সেবারও শুরুর দিকে লেভান্তে এ রকম একটা ধাক্কা দিয়েছিল রিয়ালকে, ড্র করে বসেছিল। রিয়াল পরের তিন ম্যাচে বইয়ে দিয়েছিল গোলের বন্যা (১৬টি)। কচুকাটা হয়েছিল রেসিংও। হেরেছিল ৬-১ গোলে। আজও কি...?
আজ স্প্যানিশ লিগে অবশ্য বড় ম্যাচটা মেস্তালায়। নিজেদের মাঠে ভ্যালেন্সিয়া মুখোমুখি হবে চ্যাম্পিয়ন বার্সেলোনার। লা লিগার গত এগারো মৌসুমের মধ্যে রিয়াল-বার্সা বাদে কেবল ভ্যালেন্সিয়াই শিরোপার মুখ দেখেছিল। তারই পুনরাবৃত্তি এই মৌসুমে ভ্যালেন্সিয়া করতে পারবে কি না, সে তো অনেক দূরের ব্যাপার। তবে এরই মধ্যে ৩ ম্যাচের প্রতিটাই জিতে কিন্তু শুভসূচনাই করছে লিগের শীর্ষে থাকা ভ্যালেন্সিয়া। আজ বার্সার জন্য তাই বড় পরীক্ষাই অপেক্ষা করছে।
ভ্যালেন্সিয়ার সর্বশেষ লিগ শিরোপা দুটি এসেছিল ২০০১-০২ এবং ২০০৩-০৪ মৌসুমে। কোচ ছিলেন রাফা বেনিতেজ। আজকের এই মহারণে নামার আগে বেনিতেজের আশীর্বাদ সঙ্গে নেবে ভ্যালেন্সিয়া। লিভারপুল-ইন্টার মিলান ঘুরে দেশে বেকার জীবনযাপন করা বেনিতেজকে আজ ম্যাচের আগে সংবর্ধনা দেওয়া হবে ক্লাবের পক্ষ থেকে।
সর্বশেষ দুবারই তিনে থেকে লিগ শেষ করেছিল তারা। ফলে বার্সা-রিয়ালের ‘দ্বিচক্রযান’ থামাতে পারলে ভ্যালেন্সিয়াই পারবে, এমনটা মনে করেন অনেকেই। যদিও বর্তমান কোচ উনাই এমেরি মনে করিয়ে দিচ্ছেন, লিগের মাত্রই শুরু, ‘আমাদের মাথা ঠান্ডা রাখতে হবে। লিগ তো কেবল শুরু হলো। শীর্ষে থাকাটা আমরা উপভোগ করতে পারি, কিন্তু এও মনে রাখতে হবে, সামনে লম্বা পথ।

No comments

Powered by Blogger.