সিরিজ ক্লার্কের অস্ট্রেলিয়ার

আঠারো মাসের সেঞ্চুরি-খরা কাটানোর জন্য উপযুক্ত সময়টাই বেছে নিলেন মাইকেল ক্লার্ক। প্রকৃতি বাধা হয়ে না দাঁড়ালে আগের টেস্টেই নিশ্চিত হয়ে যেত সিরিজ জয়। সেখানে শেষ টেস্টে এসে শঙ্কা দেখা দিয়েছিল সেটা নিয়েই। অসাধারণ এক সেঞ্চুরিতে টেস্ট অধিনায়কের ভূমিকায় অভিষেকেই সিরিজ জয়ের স্বপ্নটাকে বাস্তব করলেন মাইকেল ক্লার্ক নিজেই।
শেষ দিনের লড়াইয়ে ক্লার্ক সঙ্গী হিসেবে পেয়েছিলেন এমন একজনকে, রান করার নেশা যাঁকে পেয়ে বসেছে। ৯৫ দিয়ে সিরিজ শুরু করেছিলেন, শেষ করলেন ৯৩ দিয়ে। মাঝের তিন ইনিংসের দুটি সেঞ্চুরি। ম্যান অব দ্য ম্যাচের হ্যাটট্রিক করলেন। ম্যান অব দ্য সিরিজ কে, সেটা বোধহয় আর না বললেও চলে। তবুও একটা আক্ষেপ না থেকে পারেই না মাইক হাসির, অল্পের জন্য যে একই টেস্টে জোড়া সেঞ্চুরিটা হলো না!
অস্ট্রেলিয়ার বড় ভরসা হয়ে থাকা ফিলিপ হিউজ কাল ফিরে গেলেন সাতসকালেই। শ্রীলঙ্কা তখন জয়ের সুবাস পেতে শুরু করেছে। ক্লার্ক-হাসির ১২৮ রানের জুটিতে সেটি উধাও। গত বছর মার্চে ওয়েলিংটনে ১৬৮ করার পর আবার তিন অঙ্কের দেখা পেলেন ক্লার্ক, মাঝে পেরিয়ে গেছে ২৩টি ইনিংস!
শ্রীলঙ্কার হয়ে একা লড়াই করলেন রঙ্গনা হেরাথ। এক প্রান্ত থেকে ক্লান্তিহীন বোলিং করে গেছেন, ক্যারিয়ার-সেরা বোলিংয়ে পেয়েছেন ৭ উইকেট। সিরিজে জয়-পরাজয় আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই দলের অবস্থানেও অদলবদল ঘটিয়েছে। অস্ট্রেলিয়া এখন ৪ নম্বরে, শ্রীলঙ্কা ৫।

No comments

Powered by Blogger.