জাপানের ধানে অতিমাত্রায় তেজস্ক্রিয়তা

জাপানে এই প্রথম ধানের মধ্যে সরকার-নির্ধারিত মাত্রার চেয়ে অনেক বেশি মাত্রার তেজস্ক্রিয় উপাদানের উপস্থিতি ধরা পড়েছে। ফুকুশিমার নিহনমাৎসু নগরে নির্ধারিত সময়ের আগে তোলা কিছু ধানের প্রাথমিক পরীক্ষায় সিজিয়াম নামের এই তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। ওই এলাকায় যেসব ধান কাটা হবে, তা এখন বিশদভাবে পরীক্ষা করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। গত শুক্রবার রাতে জাপানের খামারবিষয়ক মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।
মন্ত্রণালয় থেকে জানানো হয়, ফুকুশিমার দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ৫৬ কিলোমিটার পূর্বে অবস্থিত নিহনমাৎসু নগরে আগেভাগে তোলা কিছু ধানের নমুনা পরীক্ষা করে প্রতি কেজি ধানে ৫০০ বিকুয়েরেলস পরিমাণ সিজিয়াম পাওয়া গেছে। এ ক্ষেত্রে ওই পরিমাণ ধানে সরকার-নির্ধারিত স্বাভাবিক মাত্রা ২০০ বিকুয়েরেলসের কম। জাপানে উৎপাদিত ধানে এত বেশি তেজস্ক্রিয় পদার্থ পাওয়ার ঘটনা এই প্রথম। এতে পুরো ওই এলাকার ধানে তেজস্ক্রিয় পদার্থের মাত্রা পরীক্ষা করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। গত ১১ মার্চ জাপানে ভূমিকম্প ও সুনামি আঘাত হানার পর দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়কে কেন্দ্র করে তেজস্ক্রিয়া ছড়িয়ে পড়ে।
ফুকুশিমার পারমাণবিক বিপর্যয়ের পর পানি থেকে শুরু করে খাদ্যশস্য ও শাকসবজিতে তেজস্ক্রিয়াজনিত দূষণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়।

No comments

Powered by Blogger.