ছোট দলের মতো খেলছে রিয়াল!

রোনালদো, কাকা, হিগুয়েইন, বেনজেমা...বড় বড় সব নাম রিয়াল মাদ্রিদের আক্রমণভাগে। কিন্তু খেলায় কেমন দৈন্য! ফাউল, মারামারি, অন্যের স্বাভাবিক ছন্দময় খেলা নষ্ট করে দেওয়ার প্রবণতা। রিয়াল মাদ্রিদের এমন খেলা দেখে অনেকেরই প্রশ্ন—হোসে মরিনহো রিয়াল মাদ্রিদকে কোন পথে নিয়ে যাচ্ছেন?
সাধারণ সমর্থক থেকে শুরু করে ফুটবলপণ্ডিত কিংবা খেলোয়াড়—অনেকেই মনে করেন, মরিনহো স্পেনের ফুটবলের জন্যই ক্ষতিকর। রিয়ালের এমন খেলা নিয়ে সর্বশেষ কথা বলেছেন বার্সেলোনার সাবেক উইঙ্গার কার্লেস রেজাচ। সরাসরি মরিনহোর দিকে আঙুল তোলেননি তিনি। তবে যা বলেছেন, তাতে মরিনহো বাদ যান কী করে? ‘রিয়াল মাদ্রিদ ছোট দলের মতো খেলে’—রেকর্ড ৩১ বার স্প্যানিশ লিগ আর সর্বোচ্চ ৯ বার চ্যাম্পিয়নস লিগ জেতা রিয়ালের বর্তমান খেলার ধরন এভাবেই বিশ্লেষণ করেছেন রেজাচ।
১৯৬৭ থেকে ১৯৮১—এই ১৪ বছর বার্সেলোনায় খেলেছেন, ছিলেন ‘স্বপ্নের বার্সেলোনা দলে’ ইয়োহান ক্রুইফের সহকারী কোচ। তাঁর কাছে রিয়ালের সমস্যা ওই একটাই, ‘আমি বলছি না তাদের (রিয়াল মাদ্রিদ) মানসিকতার ঘাটতি আছে। কিন্তু তারা বড় দলের মতো খেলে না। তাদের যেসব খেলোয়াড় আছে ওদের নিয়ে পজেশনাল ফুটবল খেলা উচিত।’
আদতে দোষটা মরিনহোর ওপরই বর্তায়। স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’ রিয়াল মাদ্রিদকে বড় দলের মতো খেলাচ্ছেন না বা খেলাতে ব্যর্থ। চেলসির সাবেক কোচ অবশ্য এসব সমালোচনার জবাব দিয়ে একবার বলেছিলেন, ‘আমি সুন্দর ফুটবলের পক্ষের লোক নই, আমি রিয়ালকে শিরোপা জেতাতে চাই।’ কিন্তু আগের মৌসুমে রিয়ালে এসে একমাত্র কোপা ডেল রে ছাড়া এখন পর্যন্ত বড় কোনো শিরোপা তো জেতাতে পারলেন না!
শিরোপা তিনি জিতুন আর না-ই জিতুন, সুন্দর ফুটবল তাঁর দল না খেলতে পারে; মরিনহো কিন্তু সমর্থন পাচ্ছেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের। তাঁর কাছে মরিনহো বিশ্বের সেরা কোচ, ‘দারুণ একটি দল যেমন আছে আমাদের, তেমনি বিশ্বের সেরা ট্রেনারকেও পেয়েছি আমরা।’
রিয়ালের হয়তো সেরা ট্রেনার আছে, বার্সেলোনার আছে এক বছরে রেকর্ড ৬টি শিরোপা জেতা কোচ পেপ গার্দিওলা। কিন্তু কালকের ম্যাচের আগে পর্যন্ত পয়েন্ট তালিকায় দুই দলেরই অবস্থান ছোট দলের কাতারে। বার্সেলোনা ৮ পয়েন্ট নিয়ে ছিল চতুর্থ স্থানে। সমান ৪ ম্যাচে ১ পয়েন্ট কম নিয়ে রিয়াল ছিল সপ্তম স্থানে। তাহলে এবার স্প্যানিশ লিগটা শুধু বার্সা-রিয়ালের লড়াই হচ্ছে না?
রিয়াল-বার্সার দুই কোচ মরিনহো আর গার্দিওলা অবশ্য মৌসুমের শুরু থেকেই বলছেন, স্প্যানিশ লিগটা শুধুই দুই দলের লড়াই নয়। তবে রেজাচ এর সঙ্গে একমত নন। রিয়াল অথবা বার্সা, বার্সা অথবা রিয়াল—রেজাচের কাছে স্প্যানিশ লিগটা এখনো এ রকমই। ভ্যালেন্সিয়া ভালো শুরু করতে পারে, কিন্তু এক-তৃতীয়াংশ পেরোলেই দেখা যাবে এটা ওই রিয়াল-বার্সারই লড়াই।

No comments

Powered by Blogger.