খোয়াবের প্রতিলিপি by আফসানা শারমিন

খন বালগোর অ্যাক্রেলিক পেইন্টিং ১৯৮০ সালে প্রথম প্রকাশ হলো, তখন তা ট্রাডিশনাল আদিবাসী শিল্পকে পৃথিবী এত দিন ধরে যেভাবে বুঝত, সেই ধারণায় মস্ত ঝাঁকুনি দিল। সেই সঙ্গে সমকালীন চিত্রকলার সমকালীনতার ধারণাও নাড়া খেল। বোল্ড, উজ্জ্বল ও রঙিন ছবিগুলো একটি জনপদের গল্প বলে। এক কথায় ছবিগুলোকে মনে হয় পুরোপুরি আধুনিক, আপাত বিমূর্ত ও খুবই ব্যতিক্রম। সেন্ট্রাল অস্ট্রেলিয়ার পশ্চিম মরুভূমির অনেক গভীরে অবস্থিত বালগো পার্বত্য এলাকা। বালগো (Balgo) শব্দটি এসেছে অস্ট্রেলিয়ার কুকাটজা (kukatja) শব্দ পালগু (Palgu) থেকে। পালগু মানে দূষিত বাতাস। সম্প্রতি এই বালগো পার্বত্য এলাকার সমকালীন শিল্পকর্ম নিয়ে ‘বালগো’ শিরোনামে একটি প্রদর্শনী চলছে ঢাকার কসমস গ্যালারিতে।
ছবি আঁকা বালগোবাসীর কাছে কৃত্যমূলক। তাদের ছবির মূল থিম হলো ‘তিজুকুরপা’, মানে স্বপ্ন বা খোয়াব। বিষয়টি খুব জটিল ও সামগ্রিক ধারণাপ্রসূত, যা দিয়ে বোঝায় পৌরাণিক পূর্বপুরুষদের কাল বা আকাশের বীরপুরুষেরা, তাদের আইন বা নৈতিক ব্যবস্থা ও তাদের ধর্মীয় বিশ্বাস। আসলে তিজুকুরপা বলতে বোঝায় তাদের নিজস্ব ধর্ম। তিজুকুরপা বা খোয়াব হলো এক আদিম সময়, যখন এই জগৎ তার গড়ন খুঁজে পাচ্ছিল তাদের পূর্বপুরুষদের পর্যটন অনুসারে। আবার একে ভাবা হয় একই সঙ্গে বাস্তব ও চির বর্তমান। তাই খোয়াব একই সঙ্গে কালের বাইরে ও ভেতরের ব্যাপার। এই খোয়াবের ভেতর দিয়েই ব্যক্তি তার দেশের সঙ্গে যুক্ত হয়।
বালগোবাসীর পেইন্টিং এবং তাতে ব্যবহূত প্রতীকগুলো সরাসরি এসেছে তাদের বডি পেইন্টিং ও স্যান্ড পেইন্টিং থেকে।
বিভিন্ন উৎসবে তারা শরীরে বিভিন্ন লাইন এবং হালকা ও গাঢ় রঙের ফোঁটা দ্বারা চিত্রিত করে। এই বডি পেইন্টিং তাদের শিকার ও দলবদ্ধতার গল্প বলে। তাদের পূর্বপুরুষদের স্মরণ করিয়ে দেয় এবং স্বপ্নের ব্যাখ্যা খোঁজে।
স্যান্ড পেইন্টিংয়ের গল্পগুলো গানের মতো, যা তাদের শেখার একটি প্রক্রিয়া। গানের মূল সূত্রগুলো ধরিয়ে দেওয়ার জন্য প্রতিদিন বালিতে আঁকা হয় কিছু চিহ্ন। এসব চিহ্ন তাদের চিত্রকলায় ফিরে ফিরে আসে, তাদের পূর্বপুরুষ, তাদের কাজকারবার, তাদের পাহাড়, বৃক্ষ আর পাথরে রূপান্তরিত হওয়ার কাহিনি—চিহ্নগুলো এসব বিষয়ের ইশারা করে।
শিল্পীদের কাজে রয়েছে জ্যামিতিক কম্পোজিশন। তাঁদের শিল্পে বোধগম্যতা আছে, তা শুধু ডেকোরেটিভ নয়। এই শিল্পকর্মগুলো আপাত বিমূর্ত হলেও বিমূর্ত একটি ধারণা বা রূপরেখা, যা দ্বারা কোনো কিছুর অস্তিত্ব বোঝায়। প্রত্যেক শিল্পীর শিল্পকর্মের বিষয় বা তিজুকুরপার রয়েছে নিজস্ব ব্যাখ্যা।
শিল্পী হেলিকপ্টার টজুনগুরাইয়ের সমান্তরাল ঢেউসদৃশ্য লাইনগুলো পানির মোটিভ। তাঁর ছবির নাম ‘নিয়ার জুপিটার ওয়েল’। তিনি একটি বিরাট জলাধারের ছবি এঁকেছেন, যার মধ্যে আছে সুপেয় পানি। ছবির ক্ষুদ্র বৃত্তগুলো ওয়ালকু গাছ (বুনো আপেল) নির্দেশ করে।
‘দুটি শিশু’ শিরোনামে ছবি এঁকেছেন শিল্পী মিরিয়াম বাদজো। তিনি এখানে তাঁর চাচার ‘দ্যাশ’-এর ছবি এঁকেছেন। ছবিতে দুটি শিশুর গল্প বলা হয়েছে, যারা এখানে ক্যাম্প করেছে বলে বিশ্বাস করা হয়। এর কাছাকাছি আর একটা স্থান আছে নারীদের জন্য, যা সম্পর্কে জনশ্রুতি হলো, স্থানটি গড়ে উঠেছে নারীদের চোখের জলে। এখানে কিছু পাথর আছে, যাদের নিরাময়ের ক্ষমতা আছে।
===========================
গল্প- জিঞ্জির ফেরা  দুর্লভ সময়ের হলফনামা  ইচ্ছা ছিল কবি হওয়ার  আমার গ্রন্থাগার  সোনার কমলার খোঁজে  রূপবান ঢাকার রক্তক্ষরণ  নারী জীবনের অচলায়তন  'ত্যাগের' মূল্যায়ন ও মুক্তকণ্ঠ তারুণ্য  মূল সংবিধান সংরক্ষণে সরকারের ইউটার্ন  তুরস্কে জেনারেলদের পদত্যাগ কেন?  ছোট দলগুলো ফুরফুরে মেজাজে!  কোচিং ব্যবসা এবং শিক্ষার বেহাল দশা  গল্প- লঞ্চের আপার ক্লাসে বাচ্চা হাতি  গুরুপল্লির আশ্রমে ভর্তি না হয়েই  মুক্তিযুদ্ধের ১০ বই  মগ্নচৈতন্যের বর্ণময় অভিঘাত  গল্প- চিনেজোঁক  পুস্তক প্রকাশনা ও বাংলা একাডেমীর বইমেলা  শাহি মনজিলে সাহিত্য উৎসব by শাহীন আখতার  বাজে জসীমউদ্দীন  নান্দনিক চৈতন্য  গ্রামকে শহরে এনেছি  গল্প- জলঝড়  একাত্তরের অপ্রকাশিত দিনপঞ্জি  রশীদ করীমে'র সাক্ষাৎকার- 'মনে পড়ে বন্ধুদের'  প্রাচ্যের ছহি খাবনামা  গল্প- এভাবেই ভুল হয়  গল্প- মাঠরঙ্গ  ফয়েজ আহমেদঃ স্মৃতিতে চিঠিতে  অরুন্ধতী রায়ের সাক্ষাৎকারঃ উপন্যাসের জগতের জগতের সঙ্গে আমার সম্পর্ক নেই  ইতিহাস ও জাতি দিয়ে ঘেরা  গল্প- চাল ডাল লবণ ও তেল  ক-য়ে ক্রিকেট খ-য়ে খেলা  গল্পসল্প- ডাংগুলি  হ্যারল্ড পিন্টারের শেষ সাক্ষাৎকারঃ আশৈশব ক্রিকেটের ঘোর  সূচনার পিকাসো আর ভ্যান গঘ  আল্লাহআকবরিজ সি সি  গল্প- কবি কুদ্দুস ও কালনাগিনীর প্রেম  গল্পসল্প- আমার বইমেলা  বাংলাদেশ হতে পারে বহুত্ববাদের নির্মল উদাহরণ  শিক্ষানীতি ২০১০, পক্ষ-বিপক্ষ শক্তি এবং জাতীয় স্বার্থ  চীন-ভারত সম্পর্ক এবং এ অঞ্চলে তার প্রভাব  নারী লাঞ্ছনার সর্বগ্রাস  একজন এস এ জালাল ও মুক্তিযুদ্ধের তথ্যভাণ্ডার  গল্প- স্বপ্নের মধ্যে কারাগারে  গল্পিতিহাস- কাঁথা সিলাই হইসে, নিশ্চিন্ত  ‘এখন প্রাধান্য পাচ্ছে রম্যলেখা'  অকথিত যোদ্ধা


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
লেখকঃ আফসানা শারমিন


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.