পারমাণবিক জ্বালানির নিরাপদ বিকল্প চাই

জাপানের নাগাসাকি শহরের মেয়র তোমিহিসা তাউয়ে জ্বালানির জন্য পারমাণবিক শক্তির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির ওপর জোর দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। নাগাসাকিতে আণবিক বোমা নিক্ষেপের ৬৬তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার তিনি এ আহ্বান জানান।
মেয়র তোমিহিসা বলেন, জাপানকে নিরাপদ জ্বালানির সংস্থান করতে হবে। তা হতে পারে সৌর বা বায়ু ব্যবহার করে উৎপাদিত শক্তি। তিনি আরও বলেন, ‘গত মার্চে ভূমিকম্প ও সুনামিতে ফুকুশিমার দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের ঘটনায় আমরা স্তম্ভিত হয়েছি। এটা ছিল ২৫ বছর আগে সোভিয়েত ইউনিয়নের চেরনোবিলের সংঘটিত দুর্ঘটনার মতোই।’
মেয়র বলেন, ‘পারমাণবিক ভয়াবহতার অভিজ্ঞতাসম্পন্ন জাতি হওয়া সত্ত্বেও আমরা এমন কর্মসূচি চালিয়ে যাচ্ছি।’ তিনি প্রশ্ন করেন, ‘পারমাণবিক ভয়াবহতা নিয়ন্ত্রণের ব্যাপারে আমরা কি অতি আত্মবিশ্বাসী?’
গত ১১ মার্চ সুনামি ও ভূমিকম্পে ফুকুশিমার দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়; দেখা দেয় পারমাণবিক বিপর্যয়। এর আগ পর্যন্ত দেশটি প্রয়োজনীয় জ্বালানির ৩০ শতাংশের জন্যই নির্ভর করত পারমাণবিক শক্তির ওপর। শুধু তা-ই নয়, ২০৩০ সালের মধ্যে এই নির্ভরতা ৫০ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়েছিল জাপান, তবে ফুকুশিমা বিপর্যয়ের পর দেশটি সেই পরিকল্পনা নতুন করে পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫ সালের ৯ আগস্ট নাগাসাকিতে আণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে তাৎক্ষণিকভাবে ৩৯ হাজার মানুষ নিহত হয়। আহত হয় ২৫ হাজারের বেশি।

No comments

Powered by Blogger.