সোমালিয়ায় বিদ্রোহীদের সাধারণ ক্ষমা ঘোষণা

সোমালিয়া সরকার সে দেশের জঙ্গিগোষ্ঠী আল-শাবাব বিদ্রোহীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। এর আগে গত শনিবার দেশটির রাজধানী মোগাদিসু শহর থেকে বিদ্রোহীরা চলে যান।
জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট ওই বিদ্রোহীরা ২০০৭ সাল থেকে পশ্চিমা সমর্থনপুষ্ট অন্তর্বর্তী সরকারের পতনের জন্য লড়াই চালিয়ে আসছিলেন।
অন্তর্বর্তী সরকারের এক মুখপাত্র আবদিরহমান ওসমান বিদ্রোহীদের উদ্দেশে বলেন, ‘আমরা সাধারণ ক্ষমা ঘোষণা করছি, অস্ত্রশস্ত্র ও বন্দুক ত্যাগ করুন। জনগণ ও সমাজের সঙ্গে যোগ দিন।’ তিনি আরও বলেন, যাঁরা জ্যেষ্ঠ কমান্ডারদের দ্বারা ভুল পথে চলে গেছেন, তাঁদের জন্য যুদ্ধের সমাপ্তি ঘটানোর এখনই উপযুক্ত সময়।
গত শনিবার চলে যাওয়ার আগে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে মোগাদিসুর প্রায় অর্ধেক শহর ছিল। তবে তাঁদের কিছু ইউনিট এখন সেখানে সক্রিয় রয়েছে। বিদ্রোহীদের চলে যাওয়ার পর আফ্রিকান ইউনিয়নের (এইউ) সমর্থনপুষ্ট সরকারি সেনাদের সঙ্গে বিদ্রোহীদের লড়াইয়ের খবর পাওয়া গেছে।
এএফপির এক সাংবাদিক জানান, মোগাদিসুতে গতকাল সকালে বন্দুকযুদ্ধের খবর পাওয়া গেছে।
দেশটির সরকার বিদ্রোহীরা শহর ছেড়ে চলে যাওয়ায় তাঁদের স্বাগত জানিয়েছে। কিন্তু আল-শাবাব বিদ্রোহীরা এই প্রস্থানকে নিজেদের ‘সামরিক কৌশলের পরিবর্তন’ হিসেবে বর্ণনা করেছেন।

No comments

Powered by Blogger.