আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন বাশার

ক্রমেই আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার।
সরকারবিরোধীদের ওপর দমন-নিপীড়নের প্রতিবাদে সৌদি আরবের পর কুয়েত ও বাহরাইনও দামেস্ক থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, তারা আরব দেশগুলোর এই সাহসী পদক্ষেপে উৎসাহিত হয়েছে।
অন্যদিকে বিক্ষোভকারীদের ওপর দমন-নিপীড়ন বন্ধের কঠিন বার্তা নিয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতোগলু গতকাল মঙ্গলবার দামেস্ক পৌঁছেছেন। তবে এর মধ্যেও সরকারি বাহিনীর দমন-নিপীড়নমূলক অভিযান অব্যাহত রয়েছে।
তুরস্ক দূতাবাসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পররাষ্ট্রমন্ত্রী দাভুতোগলু গতকাল সকালে দামেস্ক পৌঁছান।
তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, দাভুতোগলুর সফরের উদ্দেশ্যে হচ্ছে দামেস্কের কাছে এই বার্তা পৌঁছানো যে, সিরিয়ার চলমান সহিংসতায় আঙ্কারা ধৈর্য হারিয়ে ফেলেছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সিরীয় কর্তৃপক্ষকে তাদের সেনাদের ব্যারাকে ফিরিয়ে আনতে চাপ প্রয়োগের জন্য দাভুতোগলুর প্রতি আহ্বান জানিয়েছেন। তবে সিরিয়া সতর্ক করে বলেছে, সফরকালে দাভুতোগলু নিজেই কঠিন বার্তা পাবে।
সিরিয়ার বিক্ষোভকারীরা দাভুতোগলুকে আমন্ত্রণ জানিয়ে তাদের ফেসবুকের পাতায় লিখেছে, ‘রাজধানীর আল-মিদান এলাকার মসজিদে প্রার্থনায় এসো। সিরিয়ার জনগণের প্রকৃত দাবির বিষয়ে কাছে থেকে জানতে পারবে।’
এদিকে দাভুতোগলুর দামেস্ক সফরের মধ্যেই তুরস্কের সীমানা থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে সিরিয়ার ইদলিব প্রদেশের একটি শহরে ট্যাংকবহর নিয়ে অভিযান চালিয়েছে সেনারা। মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, সেখানে দুই বেসামরিক লোক নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। সেখান থেকে পালিয়ে আসা এক বাসিন্দা বলেন, রাতে তারাবির নামাজ শেষে শহরের অধিবাসীরা একটি বিক্ষোভে অংশ নেয়। এরপর গতকাল সেখানে অস্ত্রে সজ্জিত সেনারা অভিযান চালায়।
একই দিনে ইরাক সীমান্তসংলগ্ন পূর্ব সিরিয়ার দেইর-আল জর শহরে তৃতীয় দিনের মতো অভিযান চালিয়েছে সেনারা। সেখানে গত রোববার নিরাপত্তা বাহিনীর অভিযানে আহতদের মধ্যে দুজন মারা গেছে। ইয়াদ নামের শহরের এক বাসিন্দা বলেন, সেনারা বাড়িতে প্রবেশ করে যাকে পাচ্ছে, তাকেই ধরে নিয়ে যাচ্ছে। এ ছাড়া হামা শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে গতকাল আরও দুজন নিহত হয়েছে বলে জানিয়েছেন মানবাধিকারকর্মীরা।
অন্যদিকে প্রেসিডেন্ট বাশার গত সোমবার প্রতিরক্ষামন্ত্রী আলী হাবিবকে বরখাস্ত করেছেন। আলী হাবিব ইউরোপীয় ইউনিয়নের কালো তালিকাভুক্ত ব্যক্তি। নতুন প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক সেনাপ্রধান জেনারেল দাউদ রাঝাকে।
উল্লেখ্য, গত রোববার সিরিয়াজুড়ে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন অভিযানে ৫২ জন নিহত হয়। এর পরিপ্রেক্ষিতে গত সোমবার সৌদি আরব, কুয়েত ও বাহরাইন তাদের রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেয়। মানবাধিকারকর্মীদের হিসাবে, গত মার্চ মাসে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভে অন্তত এক হাজার ৭০০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। এর মধ্যে শুধু গত সপ্তাহেই নিহত হয়েছে তিন শতাধিক।

No comments

Powered by Blogger.