আফগান পার্লামেন্টের নয়জনের সদস্যপদ বাতিল

নির্বাচনে জালিয়াতি নিয়ে বিতর্কের জের ধরে আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশন (আইইসি) গতকাল রোববার পার্লামেন্টের নিম্নকক্ষের নয়জনের সদস্যপদ বাতিল করেছে। খবর এএফপির।
প্রেসিডেন্ট হামিদ কারজাই আইইসিকে এদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছিলেন। আইইসির এ সিদ্ধান্তের পর বিতর্ক এখানেই শেষ হবে কি না, সেটি স্পষ্ট নয়। নির্বাচনে জালিয়াতির বিষয় নিয়ে সম্প্রতি কাবুলের রাস্তায় ব্যাপক বিক্ষোভ হয়েছে।
আইইসির চেয়ারম্যান ফাজিল আহমেদ মানাবি বলেন, এই নয়জনকে তাঁদের আসন ছাড়তে হবে। আট প্রদেশ থেকে আগের জয়ী নয় ব্যক্তি পুনর্বহাল হবেন।
নির্বাচনে জালিয়াতির অভিযোগে আইনপ্রণেতাদের পার্লামেন্ট থেকে বরখাস্ত করা হবে কি না এবং হলেও কতজনকে করা হবে—এ নিয়ে গত জানুয়ারি মাসে শপথগ্রহণের পর থেকে পার্লামেন্টে কার্যত অচলাবস্থা দেখা দিয়েছিল।
গত জুনে মাসে কারজাই-সমর্থিত বিশেষ নির্বাচন ট্রাইব্যুনাল ৬২ জন আইনপ্রণেতাকে বরখাস্ত করার আদেশ দেয়। এ সংখ্যা লয়া জিরগা হিসেবে পরিচিত দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের ২৪৯ আসনের প্রায় এক-চতুর্থাংশ। কিন্তু কারজাই তা অগ্রাহ্য করে চলতি মাসে একটি অধ্যাদেশ জারি করে বিষয়টি সমাধানের দায়িত্ব আইইসির কাছে হস্তান্তর করে।

No comments

Powered by Blogger.