ফ্রান্সের সঙ্গে চুক্তি করবে ভারত

মিরেজ জঙ্গি বিমানের আধুনিকায়নে ফ্রান্সের প্রতিষ্ঠানের সঙ্গে ২৪০ কোটি মার্কিন ডলারের চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। গতকাল বৃহস্পতিবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
ভারতের প্রতিরক্ষা ক্ষমতা বাড়ানোর অংশ হিসেবে ৫১টি বেশ পুরোনো মিরেজ জঙ্গি বিমানের আধুনিকায়ন করা হবে। এ জন্য ফ্রান্সের ড্যাসল্ট অ্যান্ড থ্যালিস এবং এমবিডিএর সঙ্গে বিষয়টি দীর্ঘদিন ঝুলে ছিল।
ভারতীয় বিমানবাহিনীর একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ফরাসি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির বিষয়টি এগিয়ে নিতে সম্মতি দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।’
নতুন চুক্তির আওতায় ফ্রান্সের তৈরি ৫১টি জঙ্গি বিমানে উন্নত নেভিগেশন সিস্টেম, মিশন কম্পিউটার ও ইলেকট্রনিক ওয়ারফেয়ার ও রাডার বসানো হবে বলে আশা করা হচ্ছে। এ কাজে প্রায় নয় বছর সময় লাগতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। এ জন্য দুটি বিমান ফ্রান্সে নিয়ে নতুন করে খুলে আবার ঠিক করতে হবে। অন্য বিমানগুলোর কাজ করা হবে ভারতের বেঙ্গালুরুতে হিন্দুস্তান অ্যারোনটিকসের ঘাঁটিতে।
আধুনিকায়নের পর বিমানগুলোর বয়সসীমা আরও ২০ থেকে ২৫ বছর বাড়বে। আশির দশকে ভারতীয় বিমানবাহিনীর বহরে যোগ করা হয়েছিল এ মিরেজ বিমানগুলো।
চুক্তির ব্যাপারে ভারত সরকার এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

No comments

Powered by Blogger.