এবার কোপার ফাইনালে প্যারাগুয়ে

ভেনেজুয়েলাকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে প্যারাগুয়ে। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হওয়ার পর টাইব্রেকারে ফল নির্ধারিত হয় ম্যাচটির।
দুবারের কোপা চ্যাম্পিয়ন প্যারাগুয়ে আগামী রোববার ১৪ বারের শিরোপাজয়ী উরুগুয়ের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে।
ভেনেজুয়েলার জন্য আজকের ম্যাচটি হূদয়ে রক্তক্ষরণের এক উপলক্ষ হয়েই রইবে। লাতিন অঞ্চলের চিরদিনের দুর্বল ও বিশ্বকাপে একবারও প্রতিনিধিত্ব না করা এই ভেনেজুয়েলাই যে এবারের কোপা প্রতিযোগিতার সবচেয়ে বড় ‘সারপ্রাইজ প্যাকেজ’ হিসেবে নিজেদের তুলে ধরেছে। কোয়ার্টার ফাইনালে চিলিকে হারিয়ে, দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে সেমিতে ওঠা ভেনেজুয়েলার জন্য টাইব্রেকারে পরাজয়টি তাই দুর্ভাগ্যেরই অপর নাম।
দুর্ভাগ্য আজ ভেনেজুয়েলাকে এমন আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছিল যে তিনবার তাদের প্রচেষ্টা রুখে দিয়েছে প্যারাগুয়ের গোলপোস্ট। একবার তো প্যারাগুয়ের জালে বল ঠেলে দিয়েও পড়তে হয়েছে অফসাইডের খাড়ায়। সব মিলিয়ে দিনটি একেবারেই ভেনেজুয়েলার ফুটবলারদের ছিল না—সেটা শেষ পর্যন্ত প্রমাণ হয়ে গেল।
ম্যাচের শেষ ২০ মিনিট প্যারাগুয়ে খেলেছে ১০ জনের দল নিয়ে। দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ার পর জোনাথস সান্তানাকে লাল কার্ড নিয়ে মাঠ ছাড়তে হয়। সে হিসেবে অতিরিক্ত সময়ে প্যারাগুয়ের রক্ষণ ছিল চোখে পড়ার মতো।
টাইব্রেকারে প্যারাগুয়ের পক্ষে সবগুলো স্পট কিক থেকেই গোল করেন খেলোয়াড়েরা। ভেনেজুয়েলার পক্ষে কেবল মিস করেন লুসেনা। এই একটি মিসই শেষ করে দেয় ভেনেজুয়েলানদের কোপা ফাইনালের সব স্বপ্ন। লুসেনা হয়তো অনেক দিন নিজেকে এ কারণে ক্ষমা করতে পারবেন না!

No comments

Powered by Blogger.