ক্রোয়েশিয়া যুদ্ধের অপরাধী গোরান হাদজিচ গ্রেপ্তার

ক্রোয়েশিয়া যুদ্ধের সর্বশেষ পলাতক যুদ্ধাপরাধী গোরান হাদজিচকে (৫২) গতকাল বুধবার গ্রেপ্তার করা হয়েছে। সার্বিয়ার প্রেসিডেন্ট বরিস তাদিচ আনুষ্ঠানিকভাবে এ গ্রেপ্তারের ঘোষণা দিয়েছেন।
ক্রোয়েশিয়া যুদ্ধের শীর্ষ পলাতক যুদ্ধাপরাধী বসনিয়ান সার্ব কমান্ডার রাতকো ম্লাদিচ গ্রেপ্তারের দুই মাসের মধ্যে গোরানকে গ্রেপ্তার করা হলো। তিনিই ছিলেন ক্রোয়েশিয়া যুদ্ধের জাতিসংঘ অপরাধ ট্রাইব্যুনালের একমাত্র পলাতক অপরাধী।
কৌঁসুলিরা জানান, সার্বীয় আদালতে হাজির করার এক সপ্তাহের মধ্যে গোরানকে জাতিসংঘ অপরাধ ট্রাইব্যুনালের কাছে হস্তান্তর করা হবে। আইন অনুযায়ী, গোরানকে প্রথমে সার্বিয়ার যুদ্ধাপরাধ-সংক্রান্ত বিশেষ আদালতে হাজির করা হবে। এর আগে অবশ্য তাঁর স্বাস্থ্য পরীক্ষা করা হবে।
সার্বিয়ার কর্মকর্তারা হয়, রাজধানী বেলগ্রেডের উত্তরে ফ্রুস্কা গোরা পার্বত্য এলাকা থেকে গোরানকে গ্রেপ্তার করা হয়। তিনি সেখানে লুকিয়ে থাকতে পারেন এমন খবরের ভিত্তিতে এ গ্রেপ্তার অভিযান চালানো হয়।
হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ ওঠা ১৬১ জনের মধ্যে সর্বশেষ গ্রেপ্তার হওয়া অপরাধী হলেন গোরান। তাঁর বিরুদ্ধে নির্যাতন, শাস্তি প্রদান, ধ্বংসাত্মক কর্মকাণ্ড, বিতাড়ন, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধসহ ১৪টি অভিযোগ রয়েছে।

No comments

Powered by Blogger.