পারভেজ মোশাররফের বিরুদ্ধে স্থায়ী গ্রেপ্তারি পরোয়ানা জারি

পাকিস্তানের একটি সন্ত্রাস দমন আদালত (এটিসি) দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের বিরুদ্ধে জামিন অযোগ্য স্থায়ী গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ড তদন্তে তদন্তকারীদের সহযোগিতা করতে ব্যর্থ হওয়ায় এ স্থায়ী গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।
পাকিস্তানের দ্য নেশন পত্রিকার খবরে বলা হয়েছে, গতকাল শনিবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে সন্ত্রাস দমন আদালত বেনজির ভুট্টোর হত্যাকাণ্ডের শুনানির সময় এ পরোয়ানা জারি করেন। পারভেজ মোশাররফ বর্তমানে স্বেচ্ছা-নির্বাসনে দেশের বাইরে রয়েছেন।
পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফআইএ) আইনজীবীরা রাওয়ালপিন্ডির সন্ত্রাসবাদ-বিরোধী ওই আদালতের বিচারক রানা নাসির আহমেদকে বলেন, মোশাররফকে ফেরারি আসামি হিসেবে ঘোষণা করে তলব করার পরও তিনি আদালতে হাজির হননি। তাঁর বিরুদ্ধে স্থায়ী গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আবেদন জানানো হলে আদালত তা মঞ্জুর করেন। এ ছাড়া মোশাররফের স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করারও আবেদন করেন আইনজীবীরা। আদালত পরবর্তী শুনানির দিনে মোশাররফের যাবতীয় সম্পত্তির হিসাব দাখিলের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এরপর আগামী দুই সপ্তাহের জন্য আদালত মুলতবি করা হয়।
পারভেজ মোশাররফ তদন্তকারীদের সহায়তা করতে অস্বীকৃতি জানানোয় বেনজির ভুট্টো হত্যার সঙ্গে জড়িত অভিযোগে এক আত্মঘাতী বোমা হামলাকারীসহ সন্দেহভাজন পাঁচ ব্যক্তির বিচার-প্রক্রিয়া বেশ কয়েক মাস স্থগিত থাকে।
গত ফেব্রুয়ারিতে তদন্তকারীরা মোশাররফকে ফেরারি ঘোষণা করে আদালতকে জানান, সাবেক এই সামরিক শাসক প্রকৃত ঘটনা উদ্ঘাটনে কোনো সহায়তা করছেন না। এরপর তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।
তদন্তকারীদের অভিযোগ, স্বেচ্ছা-নির্বাসন থেকে ২০০৭ সালে দেশে ফিরে আসা বেনজির ভুট্টোকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছিল মোশাররফের প্রশাসন। ওই বছরের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার পর আততায়ীর গুলি ও আত্মঘাতী বোমা হামলায় নিহত হন বেনজির।

No comments

Powered by Blogger.