সোমালিয়ায় নিকটাত্মীয়ের আত্মঘাতী হামলায় স্বরাষ্ট্রমন্ত্রী নিহত

সোমালিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আবদি শাকুর শেখ রাজধানী মোগাদিসুর নিজ বাসভবনে গত শুক্রবার বিকেলে এক আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছেন। আল-শাবাব ইসলামি জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক নিকটাত্মীয় তরুণীর আত্মঘাতী বোমা হামলায় তিনি নিহত হন। সংগঠনটি হত্যার দায়িত্ব স্বীকার করেছে।
ইসলামি একটি ওয়েবসাইটে আল-কায়েদার সঙ্গে জড়িত জঙ্গি সংগঠনটি এক বিবৃতিতে জানিয়েছে, একজন মুজাহিদীন মন্ত্রীর বাড়িতে ঢুকে তাঁর বিছানার নিচে বোমাটি পেতে রাখেন। বিস্ফোরণে মন্ত্রী গুরুতর আহত হন। হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান।
শাকুর শেখের গাড়িচালক জানান, হামলাটি চালান মন্ত্রীর একজন ঘনিষ্ঠ নারী আত্মীয়। ওই আত্মীয় এর আগে বেশ কয়েকবার মন্ত্রীর বাড়িতে যাওয়া-আসা করেছেন। ফলে বাড়ির প্রহরীরা এবার আর তাঁকে তল্লাশি করেনি। ভেতরে ঢুকে তিনি বিস্ফোরণ ঘটান।
মোগাদিসুসহ সোমালিয়ার বেশ কয়েকটি অঞ্চলে সম্প্রতি সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। বর্তমান প্রেসিডেন্ট ও পার্লামেন্টের মেয়াদ বাড়ানোয় এই বিক্ষোভ করছেন বিরোধীরা। এর মধ্যে সরকার ও আফ্রিকান ইউনিয়নের অভিযানে দেশটিতে তৎপর জঙ্গি সংগঠন আল-শাবাবেরও ক্ষমতা কিছুটা কমে আসছিল। ফলে জঙ্গি সংগঠনটিও ক্ষুব্ধ হয়ে উঠেছিল সরকারের ওপর।

No comments

Powered by Blogger.