নাদালের ‘মুক্তি’

হেরে গেলেন রাফায়েল নাদাল, বিদায় নিলেন সেমিফাইনালের আগেই। তবুও মন খারাপ নয় বিশ্বের এক নম্বর টেনিস তারকার। পরাজয়কে নিচ্ছেন উইম্বলডনের আগে নিজেকে ফিরে পাওয়ার সুযোগ হিসেবে। পরশু এজন চ্যাম্পিয়নশিপের শেষ আটে হেরেছেন ফ্রান্সের জো উইলফ্রায়েড সোঙ্গার কাছে ৬-৭ (৩/৭), ৬-৪, ৬-১ গেমে। সোঙ্গা কাল উঠে গেছেন ফাইনালে, যেখানে তাঁর প্রতিপক্ষ অ্যান্ডি মারে।
এর আগে টানা ৭টি টুর্নামেন্টের ফাইনালে উঠেছিলেন ৬টি ফ্রেঞ্চ ওপেনজয়ী নাদাল। ফাইনালের আগে তাঁর সর্বশেষ পরাজয় অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে ডেভিড ফেরারের কাছে।
ক্লে কোর্ট থেকে ঘাসের কোর্টে এসেই হারলেন নাদাল। উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন অবশ্য এ জন্য দায়ী করলেন ক্লান্তিকে, ‘দ্বিতীয় সেটটা হারার পর আমি মনোযোগ হারিয়ে ফেলি। আমি টানা অনেকগুলো ম্যাচ খেলেছি। আমি এখানে ঠিক আমার মতো ছিলাম না। মনে হচ্ছে, আমার কিছুদিন বিশ্রাম দরকার।’
গত পাঁচ মাস খেলার মধ্যে থাকা নাদাল কয়েক দিনের বাড়তি ছুটি পেয়ে অখুশি নন। এটা উইম্বলডনের শিরোপা ধরে রাখতে তাঁর ক্লান্ত দেহকে প্রয়োজনীয় জ্বালানি দেবে বলেই তাঁর বিশ্বাস, ‘খারাপটা হচ্ছে আমি এখানে হেরে গেছি, কিন্তু ভালো দিকটা হচ্ছে আমি কয়েক দিনের ছুটি পেয়েছি এবং মানসিকভাবে কয়েক দিন শান্তিতে থাকব।’
উইম্বলডনের শিরোপা ধরে রাখতে আত্মবিশ্বাসী নাদাল ম্যাচ হারার পর বলেছেন, ‘আমি জানি না ভালো খেলব কি না, তবে আমি দারুণ অনুপ্রেরণা ও আশা নিয়ে সুস্থ শরীরেই উইম্বলডনে যাচ্ছি।’
আগামী সপ্তাহে ইংল্যান্ডে ফিরে এসে শিরোপা ধরে রাখতে অনুশীলন শুরু করার আগের কয়েকটা দিন বাড়িতে কাটাবেন বলেও ঠিক করেছেন, ‘ওখানে পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানোটা গুরুত্বপূর্ণ। তাদের সঙ্গে কয়েক দিন থাকাটা আমার দরকার। আশা করছি, আগামী বুধ বা বৃহস্পতিবার উইম্বলডনে ফিরব।’ দেশে ফিরে গলফ খেলবেন ও মাছ ধরবেন। একেবারেই ফুরফুরে মেজাজে থাকতে চান নাদাল।
অংশ নেওয়া প্রতিটি ইভেন্টই তিনি জিততে পারেন, এই বিশ্বাস তাঁর ওপর পাহাড়সম চাপ সৃষ্টি করে। তাই উইম্বলডনের আগে কয়েক দিন এই চাপটাকে কাঁধ থেকে সরাতে পারাটাকে কিছুটা মুক্তিরই স্বাদ দেবে নাদালকে। দেখা যাক, বাড়তি পাওয়া এই বিশ্রামকে কাজে লাগিয়ে মাটির কোর্টের রাজা ঘাসের কোর্টেও নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারেন কিনা।

No comments

Powered by Blogger.