পশ্চিমবঙ্গে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত, পাঁচজনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঝোড়ো হাওয়া আর প্রবল বৃষ্টিপাতের কারণে ডুবে গেছে কলকাতা শহর। এ পর্যন্ত রাজ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছে ৩৮টি মাছ ধরার ট্রলার। এখনো ছয় শতাধিক জেলের খোঁজ মেলেনি। রাজ্য সরকার দুর্যোগ মোকাবিলায় নৌবাহিনী ও উপকূল রক্ষী বাহিনীর সাহায্য চেয়েছে। এ লক্ষ্যে রাজ্য সচিবালয়ে দুটি নিয়ন্ত্রণ কক্ষও খোলা হয়েছে।
দক্ষিণ চব্বিশ পরগনার বিষ্ণুপুরে পানিতে পড়ে তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ছাড়া দার্জিলিংয়ের কার্শিয়াংয়ে একটি বাড়ি ধসে পড়লে ওই বাড়ির গৃহিণী ও তাঁর তিন সন্তান মারা যায়।
আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার বেলা আড়াইটা পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ১০৬ মিলিমিটার। আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা জিসি দেবনাথ জানান, শুক্রবার বিকেলে একটি নিম্নচাপ কলকাতা শহর থেকে ৫০ কিলোমিটার দূরে উত্তর ও উত্তর পূর্বে অবস্থান করছিল। তিনি আরও জানান, এ নিম্নচাপের প্রভাবে শুক্রবার রাতে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ৫০ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে প্রবল বৃষ্টিপাতও হতে পারে।
এদিকে, নিম্নচাপের প্রভাবে প্রচণ্ড বৃষ্টিপাতে এরই মধ্যে কলকাতায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শুক্রবার কার্যত পানিতে ডুবে যায় কলকাতা শহর। শহরের বিভিন্ন স্থানে হাঁটু থেকে কোমর পর্যন্ত পানি জমে যায়। ব্যাহত হয় কলকাতা, হাওড়া ও শিয়ালদহ স্টেশনে রেল চলাচল। পাতাল রেল চলাচলেও বিঘ্ন ঘটে। এ ছাড়া শহরের বিভিন্ন জায়গায় গাছ উপড়ে পড়লে যান চলাচল বিঘ্নিত হয়।

No comments

Powered by Blogger.