আসামে যাত্রীবাহী ট্রেন থেকে শক্তিশালী বোমা উদ্ধার

ভারতের আসাম রাজ্যে যাত্রীবাহী ট্রেন থেকে গতকাল শুক্রবার একটি শক্তিশালী বোমা উদ্ধার করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বিশেষজ্ঞরা বোমাটি নিষ্ক্রিয় করেন বলে জানিয়েছে পুলিশ।
আসাম পুলিশের মহাপরিদর্শক ভাস্করজ্যোতি মোহান্ত জানান, গতকাল সকালে অন্তত এক হাজার যাত্রী নিয়ে ট্রেনটি রাজ্যের রাজধানী গুয়াহাটি ঢোকার আগ মুহূর্তে ওই বোমাটি উদ্ধার করা হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিয়মিত তল্লাশি চালানোর একপর্যায়ে একটি পরিত্যক্ত ব্যাগে পাঁচ কেজি ওজনের ওই বোমার সন্ধান পান। এটি ছিল একটি শক্তিশালী সময়নিয়ন্ত্রিত বোমা।
ভাস্করজ্যোতি মোহান্ত বলেন, ট্রেনটির বিভিন্ন কামরা থেকে যাত্রীদের দ্রুত বের করার পর বিশেষজ্ঞ দলের সদস্যরা বোমাটি নিষ্ক্রিয় করেন।
বোমাটি কারা রেখেছিল—এ ব্যাপারে পুলিশ তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি। এর দায়িত্বও কেউ স্বীকার করেনি।
আসামে স্বাধীনতার দাবিতে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামসহ (উলফা) বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে।
এ বছরের গোড়ার দিকে সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসতে রাজি হয় উলফা। কর্তৃপক্ষের ধারণা, শান্তি আলোচনাবিরোধী স্থানীয় কোনো বিদ্রোহী গোষ্ঠী বোমাটি রেখেছিল।
আসামের স্বাধীনতার দাবিতে সরকারের সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশির ভাগই বেসামরিক।

No comments

Powered by Blogger.