সিরিয়ায় বিক্ষোভে গুলি, নিহত ১৮

সিরিয়ায় গতকাল শুক্রবার নতুন করে বিক্ষোভ-সহিংসতায় নিরাপত্তা বাহিনী ও বন্দুকধারীর গুলিতে অন্তত ১৮ জন নিহত হয়েছে। গতকাল জুমার নামাজ শেষে দেশটির বিভিন্ন শহরে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে।
মানবাধিকার সংস্থাগুলো জানায়, গতকাল সিরিয়ার হোমস, বানিয়াস, দেরইজর, হামা, রাকা এবং রাজধানী দামেস্কের হারাস্তা শহরতলিতে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে এসব প্রাণহানির ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, কয়েকটি স্থানে বন্দুকধারীরা পুলিশের ওপরও গুলি ছুড়েছে। এতে অন্তত একজন পুলিশ সদস্য নিহত হন।
এদিকে ফ্রান্স বলেছে, তারা সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা আরও কঠোর করতে চায়।
এর আগের খবরে বলা হয়, সিরিয়ার সেনাবাহিনী ট্যাংক নিয়ে দেশটির উত্তরাঞ্চলের দুটি শহরের দিকে অগ্রসর হচ্ছে। গত বৃহস্পতিবার তারা তুরস্ক সীমান্তের কাছে শুগুর আল-কাদিমাসহ কয়েকটি গ্রামে অভিযান চালায়।
সিরিয়ায় চলমান সহিংসতা বন্ধ করতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
মাখলুফের ঘোষণা: প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ঘনিষ্ঠ আত্মীয় ও দেশটির অন্যতম ধনাঢ্য ব্যবসায়ী রামি মাখলুফ নতুন করে কোনো ব্যবসা না করা এবং সম্পদ জনকল্যাণে ব্যয় করার ঘোষণা দিয়েছেন। একে সরকারবিরোধী বিক্ষোভকারীদের একধরনের জয় হিসেবে দেখা হচ্ছে। মাখলুফের এই অবস্থানের কথা দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচার করা হয়।

No comments

Powered by Blogger.