পশ্চিমবঙ্গে ১০২ বিধায়কের বিরুদ্ধে মামলা রয়েছে

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার নবনির্বাচিত ২৯৪ বিধায়কের মধ্যে ১০২ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে নয়জন মন্ত্রীও আছেন। ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। নির্বাচনের সময় মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীদের দেওয়া হলফনামা পর্যালোচনা করে প্রতিবেদনটি তৈরি করা হয়।
গত বৃহস্পতিবার কলকাতায় সংবাদ সম্মেলনে ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচের কর্মকর্তা বিপ্লব হালিম ওই প্রতিবেদন উপস্থাপন করেন। এতে বলা হয়, তৃণমূলের ১৮৪ বিধায়কের মধ্যে ৬৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এ ছাড়া কংগ্রেসের ৪২ বিধায়কের মধ্যে ১৭ জনের বিরুদ্ধে এবং সিপিএমের ৪০ বিধায়কের মধ্যে সাতজনের বিরুদ্ধে মামলা রয়েছে।
প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের নবনিযুক্ত ৪৩ মন্ত্রীর মধ্যে নয়জন মন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। তাঁরা সবাই তৃণমূল কংগ্রেসের বিধায়ক। তাঁরা হলেন আইন ও বিচারমন্ত্রী মলয় ঘটক; পৌর ও নগর উন্নয়নবিষয়ক মন্ত্রী ফিরহাদ হাকিম; বিদ্যালয় শিক্ষামন্ত্রী রবীন্দ্র ভট্টাচার্য; জনস্বাস্থ্য ও কারিগরিবিষয়ক মন্ত্রী সুব্রত মুখার্জি; দমকল, বেসামরিক প্রতিরক্ষা ও বিপর্যয় মোকাবিলাবিষয়ক মন্ত্রী জাভেদ আহমেদ খান; আবাসনমন্ত্রী শ্যামা প্রসাদ মুখার্জি; ক্রীড়ামন্ত্রী মদন মিত্র; স্বনির্ভর ও স্বনিযুক্তিয়বিষয়ক মন্ত্রী শান্তিরাম মাহাত এবং জনশিক্ষা ও গ্রন্থাগারমন্ত্রী আ. করিম চৌধুরী।

No comments

Powered by Blogger.