গাদ্দাফিকে উৎখাত করতে পশ্চিমারা অনড়: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, পশ্চিমা বিশ্ব লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত করার ব্যাপারে অনড় রয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স লিবিয়ার লড়াই দ্রুত শেষ করার বিষয়ে অভিন্ন অবস্থানে রয়েছে। গতকাল শুক্রবার ফ্রান্সে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট নিকোলা সারকোজির সঙ্গে বৈঠক করার পর ওবামা এ কথা বলেন।
গতকালের ওই বৈঠকে শিল্পোন্নত আট দেশের নেতাদের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোতে গণতন্ত্র বিকশিত করার লক্ষ্যে কোটি কোটি ডলার খরচ করার ব্যাপারে একমত হওয়ার কথা।
সারকোজির সঙ্গে বৈঠক করার পর ওবামা বলেন, তাঁরা লিবিয়া প্রসঙ্গে একান্তে আলাপ করে এ সিদ্ধান্তে পৌঁছেছেন যে গাদ্দাফিকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে। তিনি বলেন, লিবিয়ার লড়াই যত দ্রুত শেষ করা যায়, সে লক্ষ্যে তাঁরা একজোট হয়ে কাজ করছেন।
এদিকে রাশিয়ার কোমারসান্ত পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, গাদ্দাফিকে সরে দাঁড়ানোর আহ্বান জানাতে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভকে অনুরোধ করেছেন ওবামা। খবরে বলা হয়, ওবামা মেদভেদেভকে গাদ্দাফির কাছে এই বার্তা পৌঁছে দেওয়ার অনুরোধ করেছেন যে গাদ্দাফি যদি প্রাণে বাঁচতে চান, তাহলে তিনি যেন লিবিয়া ছেড়ে চলে যান। তবে রাশিয়ার একটি কূটনৈতিক সূত্র এএফপিকে বলেছে, ওবামার এ আহ্বানকে রাশিয়া ‘অবাস্তব’ বলে মনে করছে। ওই সূত্র বলেছে, এ ধরনের প্রস্তাব দেওয়া হলে গাদ্দাফি তা মেনে নেবেন, এমন কথা তারা বিশ্বাস করে না।
ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি গাদ্দাফিকে যত তাড়াতাড়ি সম্ভব ক্ষমতা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি বলেন, গাদ্দাফি যদি এখনই সরে যান, তাহলে তাঁর সামনে ‘সব ধরনের বিকল্প পথ’ খোলা থাকবে। তিনি বলেন, ‘তিনি এখনই সরে দাঁড়ালে বিমানের টিকিটে তাঁর (গাদ্দাফির) নামের পাশে কী লেখা হবে, বা তাঁর জন্য বিমানের কোন শ্রেণীর টিকেট কাটা হবে, তা আমরা ঠিক করব ।’
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন কথিত ‘আরব জাগরণ’ প্রবণ উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে উন্নত বিশ্বকে আর্থিক সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি জানিয়েছেন, এ এলাকার রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য যুক্তরাজ্য ১১ কোটি পাউন্ড দিতে যাচ্ছে। গতকালের জি-৮ সম্মেলনে এ বিষয়ে বিশ্ব নেতাদের একমত হওয়ার কথা।

No comments

Powered by Blogger.