পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে শেষ দফা ভোট কাল

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে ষষ্ঠ ও শেষ দফায় ভোট গ্রহণ করা হবে আগামীকাল মঙ্গলবার। ইতিমধ্যে পাঁচ দফা ভোট নেওয়া হয়েছে। এদিকে কংগ্রেস-তৃণমূল জোটের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, চার দফা ভোটেই তাঁদের জোট জিতে গেছে। শেষ দফার ভোটে তাঁদের কেবল আসন বাড়ানোর পালা। তবে বামফ্রন্টের দাবি, তারা আবারও জয়ী হবে। গঠন করবে অষ্টম বামফ্রন্ট সরকার।
বিধানসভার ২৯৪ আসনের নির্বাচনে ইতিমধ্যে পাঁচ দফায় ২৮০টি আসনে ভোট গ্রহণ করা হয়েছে। রাজ্যের জঙ্গলমহলের মাওবাদী-অধ্যুষিত ১৪টি আসনে ভোট গ্রহণ এখনো হয়নি। কাল এসব আসনে ভোট নেওয়া হবে।
ভারতের নির্বাচন কমিশন এ নির্বাচন নিয়ে কোনো জনমত সমীক্ষা বা বুথ-ফেরত সমীক্ষার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তাই ২৮০ আসনের ফলাফল কী হতে পারে, এ ব্যাপারে কোনো সংবাদমাধ্যম পূর্বাভাস দেয়নি। কোনো জোটের জয়-পরাজয় নিয়ে মন্তব্যও করেনি। তবে দুই প্রধান জোট বামফ্রন্ট ও কংগ্রেস-তৃণমূল পঞ্চম দফা নির্বাচন শেষে ঘোষণা দেয়, তারাই নতুন সরকার গঠন করবে।
নিজের জোট জিতে গেছে দাবি করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, সিপিএমের দিন শেষ। শেষ দফা ভোটের দিনই জনগণ এই রাজ্য থেকে ব্যালটের মাধ্যমে সিপিএমকে বিদায় জানাবে।
বামফ্রন্টও জোরালো দাবি করেছে, তারা এবারও গড়তে চলেছে এই রাজ্যের নতুন সরকার। পরিবর্তন নয়, প্রত্যাবর্তন হবে বামফ্রন্টের। গড়া হবে অষ্টম বামফ্রন্ট সরকার।
রাজ্যের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বলেছেন, জয় তাঁদের অবধারিত। তাঁরাই জিতছেন এবারের নির্বাচনে।
আগামী শুক্রবার নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

No comments

Powered by Blogger.