হত্যার ঘোষণা দিয়ে লাদেনের মর্যাদা বাড়িয়েছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন হত্যার ঘোষণা দেওয়ায় সমালোচনা করেছেন সুইজারল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী উয়েলি মোরার। তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট নিজে ওই হত্যার ঘোষণা দেওয়ায় আল-কায়েদা নেতার মর্যাদা বেড়েছে।
সুইস পত্রিকা ডার সনটাগকে দেওয়া এক সাক্ষাত্কারে গতকাল রোববার মোরার বলেন, ‘এটা আমার জন্য একটা সমস্যা যে একজন প্রেসিডেন্ট এ ধরনের সংবাদের ঘোষণা দেন। এর মধ্য দিয়ে তিনি একজন সন্ত্রাসীকে তাঁর পর্যায়ে নিয়ে গেছেন। লাদেন পেয়েছেন শহীদের মর্যাদা।’
মোরার বলেন, লাদেনকে হত্যার ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের একজন মুখপাত্র দিতে পারতেন। অথবা লিখিত আকারেও তা ঘোষণা করা যেত।
সুইজারল্যান্ডের কট্টর ডানপন্থী দল সুইস পিপলস পার্টির সদস্য মোরার দাবি করেছেন, এই ঘোষণা হয়তো ওবামার রাজনৈতিক প্রচারাভিযানের জন্য সহায়ক হবে। তিনি বলেন, একজন মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া ঠিক হয়নি। এতে সন্ত্রাসী গোষ্ঠীগুলো তাদের কর্মকাণ্ড চালিয়ে যেতে উত্সাহ পাবে বলে তিনি সতর্ক করে দেন।
মার্কিন প্রেসিডেন্ট ২ মে জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে বলেন, পাকিস্তানের একটি আস্তানায় অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর থেকে লাদেনকে হন্যে হয়ে খুঁজেছে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.