লাদেনের মৃত্যুতে উল্লাস প্রকাশ অধিকাংশ মার্কিনের অপছন্দ

মার্কিন সেনারা ওসামা বিন লাদেনকে হত্যার পর জনগণের উল্লাস প্রকাশ করা নিয়ে বিচ্ছিন্নভাবে আপত্তি প্রকাশ করেছিলেন অনেক মার্কিনই। এবার এক জনমত জরিপে তার আনুষ্ঠানিক প্রতিফলন পাওয়া গেল। জরিপের ফল বলছে, যুক্তরাষ্ট্রের অধিকাংশ মানুষ মনে করে, একজন মানুষ যত নিকৃষ্ট হোক, তার মৃত্যুতে উল্লসিত হওয়ার কিছু নেই। শত্রুর নিষ্করুণ পতনে উল্লাস প্রকাশ করা অমানবিক।
গত বুধবার প্রকাশিত এ জরিপটি যৌথভাবে পরিচালনা করেছে যুক্তরাষ্ট্রের পাবলিক রিলিজিয়ন ইনস্টিটিউট এবং ওপিনিয়ন রিসার্চ করপোরেশন। ৫ থেকে ৮ মে পর্যন্ত পরিচালিত এ জরিপে দেখা গেছে, মার্কিন জনগণের ৬২ শতাংশ মনে করে, বিন লাদেনের নিহত হওয়ার ঘটনায় উল্লাস প্রকাশ করা সমীচীন হয়নি। এমন উল্লাস প্রকাশ অনৈতিক। ৬০ শতাংশ উত্তরদাতা মনে করে, একান্ত শত্রুরও নির্মম পতনে উল্লসিত হওয়ার কোনো কারণ নেই।
একই জরিপে দেখা গেছে, তথ্য আদায়ের জন্য নিষ্ঠুর পন্থা অবলম্বন নিয়ে মার্কিন জনমত প্রায় সমানভাগে বিভক্ত। জঙ্গিদের কাছ থেকে তথ্য বের করতে প্রয়োজনে নিষ্ঠুর হওয়ার পক্ষে ৪৯ শতাংশ লোক। তবে ৪৩ শতাংশ মনে করে, জিজ্ঞাসাবাদের নামে নিষ্ঠুরতা কোনোভাবেই সঠিক নয়। দলীয়ভাবে ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের মধ্যে ৬০ শতাংশ নিষ্ঠুরতার বিপক্ষে। অন্যদিকে রিপাবলিকানদের মধ্যে ৫১ শতাংশই মনে করে, তথ্য আদায়ের জন্য নিষ্ঠুরতা অবলম্বন যথার্থ। জরিপে আরও দেখা গেছে, ৬৫ শতাংশ মার্কিন নাগরিক মনে করে, কৃত ‘পাপকর্মের জন্য’ বিন লাদেনকে নরকে শাস্তি পেতে হবে।

No comments

Powered by Blogger.