চেরনোবিল বিপর্যয়ের ২৫তম বার্ষিকীতে নিহতদের স্মরণ

ইউক্রেনের চেরনোবিল শহরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের স্মৃতির প্রতি গতকাল মঙ্গলবার শ্রদ্ধা জানিয়েছেন তাঁদের স্বজনেরা। গতকাল ছিল সেই ভয়াবহ দুর্ঘটনার ২৫তম বার্ষিকী। ওই ভয়াবহ বিপর্যয়ের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে বিশ্বের কাছে আরও সাহায্য চেয়েছে ইউক্রেন।
চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সেই বিস্ফোরণ ও পরে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ায় বহু লোকের মৃত্যু হয়। এ ছাড়া যাঁরা জীবিত ছিলেন তাঁদের স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হয়। ১৯৮৬ সালের ২৬ এপ্রিল রাত একটা ২৩ মিনিটে চেরনোবিল পারমাণবিক কেন্দ্রে ভয়াবহ বিস্ফোরণ হয়। ঘটনাস্থলে নিহত হয় ৩১ জন। সে সময় ইউক্রেন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল।
চেরনোবিল দুর্ঘটনাকে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় বলে বিবেচনা করা হয়। ২৫ বছর আগের এই দুর্ঘটনার ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে উঠতে পারেনি ইউক্রেন।
চেরনোবিল দুর্ঘটনার ২৫তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় গতকাল রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রধানমন্ত্রী মাইকোলা আজারভ বলেন, চেরনোবিল বিপর্যয়ে ইউক্রেনের মোট অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ১৮০ বিলিয়ন ডলার এবং বিগত বছরগুলোতে দেশটির মোট বাজেটের ১০ শতাংশ ব্যয় হয়েছে পরমাণু বিপর্যয় কাটিয়ে উঠতে।

No comments

Powered by Blogger.