উইন্ডিজে ভারতীয় তারকাদের দেখতে চায় আইসিসি

আইসিসির সূচি নিয়ে ত্যক্ত-বিরক্ত সবাই। খেলোয়াড়েরা চায় টানা ক্রিকেট থেকে বিশ্রাম। আইসিসি চায় প্রতিটি সিরিজেই তারকা খেলোয়াড়েরা নিজেদের উজাড় করে দিক, খেলার আকর্ষণ বাড়াক। কিন্তু এই খেলোয়াড়েরা তো আর যন্ত্র নন, মানুষ। তাঁদেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। রয়েছে পরিবার-পরিজনের সঙ্গে সময় কাটানোর অধিকার। ইংলিশ ক্রিকেটাররা তো তাঁদের বোর্ডকে হুমকি দিয়েই রেখেছে—যদি কঠিন সূচি থেকে তাঁরা বেরিয়ে না আসে, তাহলে নাকি ধর্মঘটে যেতেও বাধ্য হবেন তাঁরা। এমন একটি পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেট বোর্ডও আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে কয়েকজন তারকা ক্রিকেটারকে বিশ্রাম দেওয়ার পরিকল্পনা করেছে। এই তালিকায় রয়েছে, শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও মহেন্দ্র সিং ধোনির মতো তারকারা। টানা ক্রিকেট থেকে একটু ছুটির প্রত্যাশায় এই বিশ্রাম যে তাঁদের প্রার্থিত—সেটা আর বলে দিতে হয় না। বিশ্বকাপের পর পরই শুরু হওয়া আইপিএলের কারণে বিশ্বকাপ জয়ের আনন্দটাও ঠিকমতো উপভোগ করতে পারেননি ভারতীয় ক্রিকেটাররা। আইপিএলের পর কয়েকদিন একান্তে কাটানোর প্রত্যাশাটা তাই তাঁদের তরফ থেকে বাড়াবাড়ি কিছু নয়।
তবে পুরো ব্যাপারটিতে সায় নেই খোদ আইসিসিরই। সংস্থার প্রধান নির্বাহী হারুন লরগাত মনে করছেন, তারকা ক্রিকেটারদের রেখে ভারতীয় দল যদি ওয়েস্ট ইন্ডিজ সফরে যায়, তাহলে নাকি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের লোকসানের কারণ হয়ে দাঁড়াবে।
২৮ মে আইপিএল শেষ হওয়ার পর মাত্র ছয় দিনের বিরতি দিয়ে ৪ জুন থেকে শুরু হবে ভারতের উইন্ডিজ সফর। সেখানে একটি টি-টোয়েন্টি, পাঁচটি ওয়ানডে ও তিনটি টেস্ট খেলবে বিশ্বকাপজয়ীরা। একটানা আড়াই মাস বিরতিহীনভাবে খেলার পর ভারতীয় ক্রিকেট বোর্ড শচীন টেন্ডুলকার, অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, বীরেন্দর শেবাগ, হরভজন সিং, জহির খান ও গৌতম গম্ভীরকে বিশ্রামে যাওয়ার অনুমতি দিতে পারে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে ইতিমধ্যেই জানা গেছে। তবে আইসিসি প্রধান হারুন লরগাত বলেছেন, ‘একজন বা দুইজন তারকা ক্রিকেটারকে বিশ্রাম দেওয়াটা ঠিক আছে। কিন্তু উইন্ডিজ সফরের জন্য একসঙ্গে পাঁচ-ছয়জন তারকাকে বিশ্রাম দেওয়াটা আমার কাছে ভালো লাগছে না। এটার মধ্য দিয়ে আইসিসি নির্ধারিত সফরসূচির প্রতি সুবিচার করা হয় না। সবাই কিন্তু পূর্ণ শক্তিসম্পন্ন দুই দলকেই মাঠে দেখতে চায়।’

No comments

Powered by Blogger.