মুম্বাই হামলার আরও চার ষড়যন্ত্রকারীর নাম প্রকাশ

যুক্তরাষ্ট্রের আইনজীবীরা ২০০৮ সালে মুম্বাই হামলার আরও চার ষড়যন্ত্রকারীর নাম প্রকাশ করেছেন। মুম্বাইয়ে হামলা ছাড়াও তাঁদের বিরুদ্ধে ভারত ও ডেনমার্কে আরও কয়েকটি সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ রয়েছে।
মার্কিন আইনজীবীরা গত সোমবার শিকাগোর একটি আদালতে পাকিস্তানের নাগরিক ওই চার ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে। তাঁরা হলেন সাজিদ মীর, মাজহার ইকবাল, আবু কাহাফার ও মেজর ইকবাল। এরা সবাই পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবার সদস্য। দোষী সাব্যস্ত হলে তাঁদের মৃত্যুদণ্ড হতে পারে।
২০০৯ সালে পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড হেডলিকে গ্রেপ্তারের পর থেকে যুক্তরাষ্ট্র এই ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে মামলা পরিচালনা করে আসছে। হেডলি হামলার উদ্দেশ্যে মুম্বাইয়ের বিভিন্ন স্থান পরিদর্শনের কথা স্বীকার করেছেন। ওই হামলায় ১৬৬ জন নিহত হয়।
দোষ স্বীকার করায় হেডলিকে ভারতের হাতে তুলে দেওয়া থেকে বিরত থাকেন যুক্তরাষ্ট্রের আইনজীবীরা। তাঁকে মৃত্যুদণ্ড থেকেও অব্যাহতি দেওয়া হয়। তবে তাঁর কাছ থেকে এই স্বীকারোক্তি আদায় করা হয় যে, তিনি যুক্তরাষ্ট্র ও ভারত দুই দেশের তদন্তকারীদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য দেবেন।

No comments

Powered by Blogger.