অস্ট্রেলিয়ায় দাবানলে বহু ঘরবাড়ি ধ্বংস

বন্যা ও ঘূর্ণিঝড় ইয়াসির পর অস্ট্রেলিয়ায় এবার দাবানল দেখা দিয়েছে। এতে অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলীয় সবচেয়ে বড় শহর পার্থের পার্শ্ববর্তী এলাকায় গতকাল রোববার তিনটি বড় ধরনের দাবানলের সৃষ্টি হয়।
জরুরি পরিস্থিতিবিষয়ক এক কর্মকর্তা বলেন, ‘দাবানলে অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। তবে এ পর্যায়ে আমরা ধ্বংস হয়ে যাওয়া ঘরবাড়ির সুনির্দিষ্ট সংখ্যা বলতে পারব না।’
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পার্থের দক্ষিণ উপকণ্ঠে গাছপালায় আচ্ছাদিত এলাকা রোলিস্টোনে দাবানলে ২০টির মতো বাড়ি ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় আরেকটি এলাকায় দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সেখান থেকে ১৫০ জনের বেশি লোককে উদ্ধার করা হয়েছে। দুটি এলাকাকেই জানমালের জন্য হুমকি হিসেবে বর্ণনা করা হয়েছে। এসব এলাকার লোকজনকে দাবানল থেকে বাঁচাতে তাৎক্ষণিকভাবে বাড়িঘর ত্যাগ করার জন্য কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন।
গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে ঘূর্ণিঝড় ইয়াসি আঘাত হানে। ইয়াসি অস্ট্রেলিয়ায় আঘাত হানা সবচেয়ে বড় ঝড়গুলোর মধ্যে অন্যতম।
গত মাসে কুইন্সল্যান্ড রাজ্যে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া এক দিনের রেকর্ড-পরিমাণ বৃষ্টিতে মিলডুরা নামে একটি শহরে প্রায় ২০০টি বাড়িঘর ডুবে গেছে।

No comments

Powered by Blogger.