সার্বিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ

সার্বিয়ার পার্লামেন্টের সামনে গত শনিবার হাজার হাজার মানুষ আগাম নির্বাচনের দাবিতে বিক্ষোভ করেছে। গত কয়েক বছরের মধ্যে সে দেশে এটিই সবচেয়ে বড় ধরনের সরকারবিরোধী বিক্ষোভ সমাবেশ।
‘আমরা ক্ষুধার্ত’ এবং ‘সময় এসেছে ডেমোক্রেটিক পার্টির বিদায় নেওয়ার’ লেখাসংবলিত ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়নসহ নানা বিষয়ে সরকারের ব্যর্থতার অভিযোগ এনে আগাম নির্বাচন দাবি করে। ওই দিন বিরোধী দল সার্বিয়ান প্রোগ্রেসিভ পার্টির ডাকা শোভাযাত্রাটি পার্লামেন্টের সামনে গিয়ে বিক্ষোভে রূপ নেয়। প্রায় ৭০ হাজার মানুষ এ বিক্ষোভে অংশ নেয়।
পার্টির নেতা টমিস্লাভ নিকোলিক আগাম নির্বাচনের তারিখ ঘোষণার জন্য সরকারকে দুই মাসের সময় বেঁধে দিয়েছেন। নইলে সরকারকে ব্যাপক গণ-আন্দোলনের সম্মুখীন হতে হবে বলে তিনি সতর্ক করে দেন।
ইউরোপীয় ইউনিয়নে সদস্যপদ লাভের জন্য পদক্ষেপ নেওয়ার পর থেকে দেশটির অর্থনৈতিক বিপর্যয় অব্যাহত রয়েছে। দেশটির স্থবির অর্থনীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং অল্প আয়ের কারণে জনগণের মধ্যে অসন্তোষের মাত্রা বেড়েই চলছে।
২০১২ সালে সার্বিয়ায় পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সার্বিয়ান ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন জোট সরকার ২০০৮ সাল থেকে দেশটির ক্ষমতায় আছে।
বিক্ষোভকারীরা বলেছে, ২০০৮ সালে বর্তমান সরকার অনেক প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছে। কিন্তু তারা সেই প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে।

No comments

Powered by Blogger.